Site icon Mohona TV

জাতীয় স্বার্থে ব্যক্তিখাতের শিল্প-কারখানায় টেকসই প্রতিবেদন জরুরি : নাগরিক প্ল্যাটফর্ম

পরিবেশ ও দেশের স্বার্থে ব্যক্তিখাতের শিল্প-কারখানাগুলোকে সাসটেইনিবিলিটি প্রতিবেদনের আওতায় আনা জরুরি বলে মনে করেন এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম।

সকালে রাজধানীর ব্র্যাক সেন্টারে সিটিজেন প্লাটফর্ম ও সিপিডির আয়োজনে পরিবেশের স্বার্থরক্ষায় দেশের শিল্পউন্নয়নে ব্যক্তিখাতে সাসটেইনিবিলিটি রিপোর্টের ভূমিকা নিয়ে আয়োজিত মতবিনিময়ে এসব কথা বলেন বক্তারা। পরিবেশ রক্ষায় আইন করে ব্যবস্থা নেয়ার প্রতিও জোর দেন তারা।

দেশের প্রাইভেট সেক্টরের প্রতিনিধিদের নিয়ে ব্যক্তিখাতের সাসটেইনিবিলিটি রিপোর্টিং,প্রত্যাশা ও অভিজ্ঞতা বিনিময় শিরোনামে বিশিষ্ট ব্যক্তিদের নিয়ে আলোচনায় বসে সিপিডি।

এতে অংশ নিয়ে সিপিডির গবেষণাদল জানান,একটি প্রাইভেট কোম্পানির পরিবেশ, সামাজিক, অর্থনৈতিক ও প্রশাসনিক অবস্থা অভ্যন্তরীণ এবং বাইরের স্টেকহোল্ডারদের কাছে প্রকাশ করার নিয়ম উন্নত বিশ্বে বাধ্যতামূলক হলেও বাংলাদেশে এখন পর্যন্ত এর কোন প্রাতিষ্ঠানিক রূপ নেই।

আন্তর্জাতিক সংস্থা গ্লোবাল রিপোর্টিং ইনিশিয়েটিভ,জিআরআই-এর তথ্য মতে ঢাকা স্টোক এক্সেচেঞ্জের ৩২০ টি কোম্পানির মধ্যে মাত্র ৪৯ টি প্রতিষ্ঠান নিজেদের প্রতিবেদন জমা দেন। যার মধ্যে মাত্র ১১টি প্রতিষ্ঠান জিআরআই’র কাঠামো অনুসরণ করেছে।

author avatar
Editor Online
Exit mobile version