Site icon Mohona TV

বাণিজ্য মেলায় চাহিদার শীর্ষে কাশ্মিরী শাল

বাণিজ্য মেলায় চাহিদার শীর্ষে কাশ্মিরী শাল

ক্রেতা-দর্শনার্থীর সমাগম আর বেচাকেনায় জমে উঠেছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। শীতের কারণে বিভিন্ন ধরনের গরম পোশাক কিনছেন অনেকে। তবে চাহিদার শীর্ষে রয়েছে কাশ্মিরী শাল। বাহারি নকশায় আকৃষ্ট হয়ে আরামদায়ক শালে বেশি ঝুঁকছেন মেয়েরা। মেলার পরিধি ও নানা সুবিধা বাড়ায় সন্তুষ্টও ক্রেতারা।

ভারত ও পাকিস্তানের সীমান্তের এক প্রত্যন্ত এলাকার চিত্র এটি। বছরের বেশিরভাগ সময় প্রচণ্ড শীত ও বৈরী আবহাওয়ার সঙ্গে যুদ্ধ করেই টিকে থাকতে হয় স্থানীয়দের। শীতের তীব্রতা থেকে বাঁচতে হিমালয় অঞ্চলের ছাগলের শরীর থেকে লোম সংগ্রহ করে বানানো সুতোয় তৈরি করেন কাপড়। এরপর নিপুন বুননে তা রূপ নেয় বাহারি নকশার চাদরে। এটিই বিশ্বখ্যাত কাশ্মিরী শাল।

গুণমান,ওজন, উষ্ণতা ও ডিজাইনের জন্য এই শালের ব্যাপক চাহিদা বাংলাদেশেও। তাই বাণিজ্য মেলায় আগত ক্রেতা-দর্শনার্থীর নজর কেড়েছে কাশ্মিরী শাল। ব্যবসায়ীরা জানান, কাশ্মীরের তাঁতিদের অনন্য শিল্পকর্মযুক্ত এ শাল বাংলাদেশিদের কাছে মূল্যবান শীতের পোশাক।

মেলার পরিসর, সুযোগ সুবিধা সঙ্গে দৃষ্টিনন্দন এক্সিবিশন সেন্টার, যাতায়াত ব্যবস্থা আর সুবিশাল পার্কিংলট নজর কেড়েছে দর্শনার্থীদের। শেষের দিনগুলিতে মেলা আরও জমে উঠবে, এমন আশা সবার।

 

author avatar
Editor Online
Exit mobile version