Site icon Mohona TV

তুরস্ক-সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা ২৯ হাজার ছাড়িয়েছে

তুরস্ক সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা ২৯ হাজার ছাড়িয়েছে

তুরস্ক-সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা ২৯ হাজার ছাড়িয়েছে। লাশ দাফনের জন্য পর্যাপ্ত স্থান না থাকায় গণকবরে ঠাঁই হচ্ছে অধিকাংশের। এদিকে, বিধ্বস্ত এলাকাগুলোতে লুটপাটের অভিযোগে ৪৮ জনকে আটক করেছে নিরাপত্তা বাহিনী। অরাজকতায় জড়িত কাউকে ছাড় না দেয়ার ঘোষণা দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান।

ভয়াবহ ভূমিকম্পের ৬ দিন পেরিয়ে যাওয়ায় ক্ষীণ হয়ে আসছে জীবিত উদ্ধারের সম্ভাবনা। উদ্ধারকাজে যোগ দিয়েছেন বিভিন্ন দেশ থেকে কয়েক হাজার সদস্য। আর  কারো বেঁচে থাকার আশা ক্ষীণ হলেও হাল ছাড়তে নারাজ উদ্ধারকারীরা। এরই মাঝে অলৌকিকভাবে জীবিত উদ্ধারও হচ্ছেন কেউ কেউ। বিধ্বস্ত এলাকায় অপেক্ষায় দিন পার করছেন স্বজন হারানো বহু মানুষ।

মৃতের সংখ্যা বাড়তে থাকায় কঠিন হয়ে পড়েছে লাশ দাফনের কাজ। দু’দেশেই গণকবরের ব্যবস্থা করা হয়েছে। ভূমিকম্পে বেঁচে যাওয়া মানুষ ভিড় করছেন আশ্রয়কেন্দ্রগুলোতে। সেখানে খাবার ও পানির তীব্র সংকটে মানবেতর জীবন যাপন করছেন তারা। জাতিসংঘসহ বিভিন্ন স্থানীয় ও আন্তর্জাতিক সংস্থার তত্ত্বাবধানে চলছে ত্রাণ তৎপরতা।

তুরস্কের বিধ্বস্ত এলাকাগুলোতে লুটপাটের অভিযোগ উঠেছে। শপিংমলসহ বিভিন্ন এলাকায় ত্রাণ সরঞ্জামসহ ৪৮ জনকে আটক করেছে নিরাপত্তা বাহিনী। আটটি প্রদেশ থেকে এদের গ্রেপ্তার করা হয়। ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে গিয়ে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান, বিপর্যয়ের মধ্যে অরাজকতা সৃষ্টিকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দিয়েছেন।

ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় মৃ*তের সংখ্যা ২৯ হাজার ছাড়িয়েছে | Turkey-Syria Earthquake | Mohona Tv

author avatar
Editor Online
Exit mobile version