Site icon Mohona TV

সোশ্যাল মিডিয়ার আয়ের উপর ২০ শতাংশ করারোপ

ফেসবুক ও গুগলের বিজ্ঞাপন আয়ের উপর ২০ শতাংশ করারোপ

ফেসবুক ও গুগলের বিজ্ঞাপন আয়ের উপর ২০ শতাংশ করারোপ

ফেসবুক ও টেলিভিশন রেডিওসহ সোশ্যাল মিডিয়া প্লাটফর্মের ডিজিটাল মার্কেটিং থেকে রাজস্বের ওপর সর্বোচ্চ ২০ শতাংশ কর কাটতে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক (বিবি)।

সোমবার কেন্দ্রীয় ব্যাংকের ফরেন এক্সচেঞ্জ পলিসি বিভাগ এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে।

বাংলাদেশ ব্যাংক বৈদেশিক মুদ্রা লেনদেনে নিয়োজিত অথরাইজড ডিলার (এডি) ব্যাংকগুলোকে অনাবাসিক প্রতিষ্ঠানের অনুকূলে রেমিট্যান্স (পেমেন্ট) পাঠানোর ক্ষেত্রে আয়কর অধ্যাদেশ ১৯৮৪-এর নির্দেশনা অনুসরণ করতে বলেছে।

নির্দেশিকা অনুযায়ী, দেশের ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে প্রচারিত বিজ্ঞাপন থেকে আয় ফেরত দেয়ার সময় বিদেশী কোম্পানিকে ১৫ শতাংশ হারে কর দিতে হবে।

অর্থাৎ ফেসবুক ও ইউটিউবের মতো সোশ্যাল মিডিয়া কোম্পানিগুলোকে এই কর দিতে হবে। ‘টেলিভিশন-রেডিও’ থেকে আয় নিলে ২০ শতাংশ কর দিতে হবে বলে বিবিসি জানিয়েছে।

সার্কুলার অনুযায়ী, সোশ্যাল মিডিয়া বা ওয়েবসাইটে কোন বিজ্ঞাপন, প্রচার বা সামগ্রীর বিপণন ডিজিটাল মার্কেটিং হিসাবে বিবেচিত হবে।

এই ক্ষেত্রে, প্রযোজ্য করের হার ২০২৩ সালের ৩০ জুন পর্যন্ত ১৫ শতাংশ। তবে টেলিভিশন বা রেডিওতে সম্প্রচারিত কোনো সামগ্রী বা বিজ্ঞাপন ডিজিটাল বিপণন হিসেবে বিবেচিত হবে না।

টেলিভিশন বা রেডিওতে প্রচারিত কোনো বিজ্ঞাপন শুধুমাত্র বিজ্ঞাপন সম্প্রচার হিসেবে বিবেচিত হবে। এই ক্ষেত্রে, করের হার ২০ শতাংশ।

 

author avatar
Editor Online
Exit mobile version