Site icon Mohona TV

রুশ হামলায় ইউক্রেনে প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংস

রুশ হামলায় ইউক্রেনে প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংস

রুশ হামলায় ইউক্রেনে যুক্তরাষ্ট্রের তৈরি প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংস হয়েছে বলে জানা গেছে । মার্কিন দুই কর্মকর্তা প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ক্ষতিগ্রস্তের কথা জানায় ।

মঙ্গলবার (১৬ মে) রয়টার্সের বরাত দিয়ে ওই দুই সেনা কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন। তাদের দাবি পুরোপুরি ধ্বংস না হলেও ক্ষতি হয়েছে ক্ষেপণাস্ত্রটি।

নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তা জানান, যুক্তরাষ্ট্র ও ইউক্রেন ইতোমধ্যে ক্ষতিগ্রস্ত আকাশ প্রতিরক্ষাব্যবস্থাটি মেরামতের জন্য সবচেয়ে ভালো উপায় কি হতে পারে, সে বিষয়ে আলোচনা শুরা করেছে । তিনি জানান, এ মুহূর্তে ধারণা করা হচ্ছে, কোথাও স্থানান্তর না করে ইউক্রেনেই এটি মেরামত করা সম্ভব।

এর আগে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করে, ইউক্রেনে একটি মার্কিন প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষাব্যবস্থা হাইপারসনিক কিঞ্জাল ক্ষেপণাস্ত্র দিয়ে ধ্বংস করা হয় ।

এটি ধ্বংস হয়ে থাকলে ইউক্রেনের জন্য অনেক বড় ক্ষতির কারণ হবে। কারণ যুক্তরাষ্ট্র নির্মিত একটি প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষাব্যবস্থার মূল্য প্রায় ১১০ কোটি ডলার। সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত এক ভিডিওতে দেখা গেছে, কিয়েভে অজ্ঞাত একটি ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্রব্যবস্থা থেকে ২০টির বেশি ক্ষেপণাস্ত্র ছুড়েছে। একেকটি ক্ষেপণাস্ত্রের মূল্য প্রায় ৪০ লাখ ডলার।

author avatar
Editor Online
Exit mobile version