Uncategorized

নিজেদের কর্মীদের জন্য স্বেচ্ছায় রক্তদান কর্মসূচীর আয়োজন করেছে বিজিএমইএ

রেযা খান

বাংলাদেশ রেড ক্রিসেন্ট এর সঙ্গে যৌথ উদ্যোগে উত্তরায় বিজিএমইএ কমপ্লেক্সে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচীর আয়োজন করা হয়। বিজিএমইএ সভাপতি ফারুক হাসান সপ্তাহব্যাপী (১৮-২৪ জুন) স্বেচ্ছায় রক্তদান কর্মসূচীর উদ্বোধন করেন। এ কর্মসূচীর আওতায় বিজিএমইএ এর কর্মীরা স্বেচ্ছায় রক্তদান করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিজিএমইএ এর সহ-সভাপতি শহিদউল্লাহ আজিম, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি এর চেয়ারম্যান মেজর জেনারেল অবসরপ্রাপ্ত এ টি এম আবদুল ওয়াহ্হাব, হলি ফ্যামেলি রেড ক্রিসেন্ট মেডিক্যাল কলেজ হাসপাতাল, ঢাকার পরিচালক প্রফেসর ব্রিগেডিয়ার জেনারেল ড. এস এম হুমায়ুন কবির অবঃ এবং বিজিএমইএ এর বিভিন্ন স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যানগন।

স্বেচ্ছায় রক্তদানকালে রক্তদাতাদের বাংলাদেশ রেড ক্রিসেন্ট এর পক্ষ থেকে ডোনারকার্ড দেয়া হয়। এই কার্ডের বিনিময়ে তারা প্রয়োজনের সময় বাংলাদেশ রেড ক্রিসেন্ট থেকে বিনামূল্যে রক্ত পাবেন। তাদের রক্তের স্ক্রিনিং-ও করা হয়। বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, টেকসই শিল্প নির্মানের প্রত্যয় নিয়ে বিজিএমইএ এর বর্তমান বোর্ড পোশাক শিল্পের কৌশলগত টেকসই রূপকল্প-২০৩০ ঘোষণা করেছে, যার মধ্যে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়া হয়েছে জনগনকে। আর এ কারণে বানিজ্য সংগঠন হওয়া সত্বেও বিজিএমইএ দেশের মানুষের স্বাস্থ্যগত কল্যানের বিষয়টিকে অগ্রাধিকার দিয়েছে।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, “আমাদের দেশে নিরাপদ রক্তের যথেষ্ট যথেষ্ট ঘাটতি রয়েছে। অনেক থ্যালাসেমিয়া, ডায়ালিসিস, ক্যামোথেরাপির রোগী, প্রসূতিসহ মূমুর্ষ রোগীরা চাহিদা অনুযায়ী রক্ত পাচ্ছেন না। তাই স্বেচ্ছায় রক্তদানে মানুষকে উৎসাহিত করতে আমাদের এই কর্মসূচী।”

তিনি বলেন, “রক্তদান উদ্বুদ্ধ করতে সামাজিক সচেতনতা বাড়ানো জরুরি।” তিনি বিজিএমইএ এর সকল সদস্যভুক্ত প্রতিষ্ঠান, বিকেএমইএ এর সকল প্রতিষ্ঠান এবং সকল বানিজ্যিক সংগঠন, সরকারি ও বেসরকারি সংস্থাসমূহকে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচীকে উৎসাহিত করার জন্য আহবান জানান।

উল্লেখ্য যে সরকারের অনুমোদিত রক্তদান কেন্দ্র হিসেবে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি দীর্ঘদিন যাবত তার বিভিন্ন ব্লাড ব্যাংকের মাধ্যমে রক্ত সংগ্রহ ও বিতরণ কার্যক্রম চালিয়ে আসছে এবং থ্যালাসেমিয়া, ক্যানসার ও অন্যান্য রোগীদের রক্ত পরিসঞ্চালন সেবা দিচ্ছে।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান দেশজুড়ে এই মহতী কার্যক্রম পালনের জন্য বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি’কে পোশাক শিল্প পরিবারের পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন

author avatar
Editor Online
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button