বরিশালসংবাদ সারাদেশ

বরিশালে বাংলাদেশ কৃষক ফেডারেশনের স্মারকলিপি

মোহনা অনলাইন

আজ ৩১ জুলাই ২০২৩ বাংলাদেশ কৃষক ফেডারেশন ও বাংলাদেশ কিষাণী সভা, বরিশাল সদর উপজেলা কমিটির উদ্যোগে বিবির পুকুর পাড়ে ভূমিহীন নারী-পুরুষের এক সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশ শেষে একটি মিছিল শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট ৩ দফা দাবি সম্বলিত একটি স্মারকলিপি পেশ করে। দাবীসমুহ হচ্ছে ১. বরিশাল সদর উপজেলার সকল খাসজমি প্রকৃত ভূমিহীনদের মাঝে বন্দোবস্ত দিতে হবে
২. খাসজমির অবৈধ দখলদার ভূমিদস্যুদের অবিলম্বে উচ্ছেদ করতে হবে; ৩. অবিলম্বে সদর উপজেলায় খাসজমি বন্দোবস্ত ও ব্যবস্থাপনা কমিটি গঠন করতে হবে।
রুনা লায়লার সভাপতিত্বে সঞ্জীব সিংহ বর্মনের পরিচালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন প্রধান অতিথি  বাংলাদেশ কৃষক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সভাপতি কমরেড বদরুল আলম, সাধারণ সম্পাদক জায়েদ ইকবাল খান, বরিশাল জেলা শাখার সভাপতি শুক্কুর আহমেদ, মহানগরের আহবায়ক জামান আকন,মৃনাল কান্তি,ডিপক হোসেন,সদর উপজেলা শাখার আাহবায়ক হান্নান আরিন্দা,বাংলাদেশ কিষাণী সভা বরিশাল জেলা শাখার সাধারণ সম্পাদক সেলিনা বেগম,সেতারা বেগম,সদর উপজেলার নেত্রী হ্যাপী বেগম,সাহিনর বেগম,মরিয়ম বেগম,কোহিনুর বেগম প্রমূখ।

বাংলাদেশ কৃষক ফেডারেশন ১৯৭৬ সাল হতে ও বাংলাদেশ কিষাণী সভা ১৯৯০ সাল হতে খাসজমিতে ভূমিহীন নারী-পুরুষের অধিকার প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।

বরিশালের পাশ্ববর্তী জেলা পটুয়াখালীর দশমিনা ও গলাচিপা উপজেলায় আমাদের প্রত্যক্ষ সহযোগিতায় ও সরকারের ঐকান্তিক ইচ্ছা ও উদ্যোগে বেশকিছু খাসচরের ভূমিতে ভূমিহীন পরিবার চিরস্থায়ী বন্দোবস্ত পেয়েছে। ফলে বন্দোবস্ত প্রাপ্ত ভূমিহীন পরিবারের জীবন-জীবিকার নিশ্চিয়তা হয়েছে।

বরিশালেও এই সংগঠন ১৯৮৯ সাল হতে সক্রিয়। ১৯৯৬ সালে জাগুয়ার খাসচরে প্রায় ২০০০ ভূমিহীন পরিবার অবস্থান গ্রহণ করেছিল। কিন্তু স্থানীয় ভূমিদস্যুরা লুটতরাজ ও খুনখারাবির মাধ্যমে ভূমিহীনদের উচ্ছেদ করে দেয়। প্রায় একই সময়ে সদর উপজেলার অন্তর্গত রসুলপুর চরে অবস্থান নেয়। সেখানে আজও আমাদের ভূমিহীন সদস্যরা সন্তানসন্ততি নিয়ে অবস্থান ও বসবাস করে আসছে। কিন্তু অত্যন্ত দুঃখের বিষয় রসুলপুর চরে বসবাসরত ভূমিহীনরা আজও স্থায়ী বন্দোবস্ত পায়নি। স্থানীয় কতিপয় ভূমিদস্যু ও ভূমিদালাল জোট বেঁধে ভূমিহীনদের দখলিকৃত জায়গা ক্রয়-বিক্রয় করে অবৈধ উপার্জন করছে। ফলে প্রকৃত ভূমিহীনরা বঞ্চনার শিকার হচ্ছে।

কৃষি খাসজমি বন্দোবস্ত প্রদানে সরকারের ১৯৯৭ সালের সুনির্দিষ্ট নীতিমালা রয়েছে। এ নীতিমালা অনুযায়ী জেলা ও উপজেলা পর্যায় খাসজমি বন্দোবস্ত ও ব্যবস্থাপনা কমিটি গঠন করার কথা।

রসুলপুর চরসহ বরিশাল সদর উপজেলার সকল খাসজমি বন্দোবস্ত ও ব্যবস্থাপনার জন্য কার্যকর উদ্যোগ গ্রহণ করার জন্য স্মারকলিপির মাধ্যমে দাবী জানান।

author avatar
Editor Online
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button