Site icon Mohona TV

খোকসায় মহান মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভ ‘মুক্তির মন্ত্র’ উদ্বোধন

খোকসায় মহান মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভ মুক্তির মন্ত্র উদ্বোধন

খোকসায় মহান মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভ 'মুক্তির মন্ত্র' উদ্বোধন

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেছেন, যাদের রক্তের বিনিময়ে এ দেশ স্বাধীন হয়েছে সেই মুক্তিযোদ্ধাদের ভুলে গেলে চলবে না। পাক হানাদারদের সঙ্গে যুদ্ধে নিহত অনেক মুক্তিযোদ্ধার নাম হারিয়ে গেছে। তাদের নাম পরিচয় খুঁজে বের করে স্মৃতি সংরক্ষণে যথাযথ ব্যবস্থা নিতে হবে।
৫ আগস্ট, শনিবার বিকেলে নিজ জন্মস্থান কুষ্টিয়ার খোকসা উপজেলা পরিষদ চত্বরে মহান মুক্তিযুদ্ধের স্মৃতি স্তম্ভ ‘মুক্তির মন্ত্র’ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।
স্মৃতি স্তম্ভটিতে সন্নেবেশিত করা হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আবক্ষ মুড়াল (মুর্তি), ঐতিহাসিক ৭ ই মার্চের ভাষন (কালো পাথরের উপর খুদাই করে মুদ্রিত), মহান মুক্তিযুদ্ধে স্থানীয় শহীদ মুক্তিযোদ্ধা ও মুক্তিকামী শহীদদের নাম, ৫২ এর ভাষা আন্দোলন, ৬৬ সালের ৬ দফার আন্দোলনসহ মহান মুক্তিযুদ্ধের উল্লেখ যোগ্য ঘটনাবলি।
স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের তত্বাবধাণে প্রায় ৫৩ ফুট লম্বা ও প্রায় ১৬ ফুট উচ্চতা সম্পন্ন স্মৃতিস্তম্ভটির নির্মান ব্যয় ধরা হয়েছে ১ কোটি ৫৩ লাখ টাকা।
মহান মুক্তিযুদ্ধ ও স্বাধীকার আন্দোলন ভিত্তিক স্মৃতিস্তম্ভটি খোকসার প্রেক্ষাপটে ইতিহাস হয়ে থাকবে এমনটাই মনে করেন খোকসার আপামর জনতা।
author avatar
Editor Online
Exit mobile version