জীবনধারাস্বাস্থ্য

অনূর্ধ্ব ৫০ বছর বয়সীদের ক্যানসার ঝুঁকি বাড়ছে: গবেষণা

মোহনা সংবাদ

গত তিন দশকে বিশ্বে ৫০ বছরের নিচে ক্যানসার আক্রান্তের সংখ্যা ৮০ শতাংশ বেড়েছে। সম্প্রতি এক গবেষণায় এই তথ্য উঠে এসেছে। প্রতিবেদনটি প্রকাশ করেছে সংবাদমাধ্যম গার্ডিয়ান।

বিএমজে অনকোলজিতে প্রকাশিত ‘১৯৯০ থেকে ২০১৯ সাল পর্যন্ত প্রারম্ভিক ক্যানসারের ঘটনা, মৃত্যু, চাপ এবং ঝুঁকির কারণের বৈশ্বিক প্রবণতা’  শীর্ষক এক গবেষণায় দেখা গেছে, ১৯৯০ সালে ১৮ লাখ ২০ হাজার মানুষের ক্যানসার শনাক্ত হয়। ২০১৯ সাল এ সংখ্যা বেড়ে ৩২ লাখ ৬০ হাজারে ছাড়িয়েছে। এ সময় ৪০-৩০ বা তার কম বয়সী প্রাপ্তবয়ষ্কদের ক্যানসারে মৃত্যুর হার ২৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

বিএমজে অনকোলজিতে প্রকাশিত এ গবেষণার লেখকরা ক্যানসারের হার বাড়ার সুনির্দিষ্ট কোনো কারণ উল্লেখ করেননি। বলা হয়েছে এ বিষয়ে তাদের পর্যবেক্ষণ প্রাথমিক পর্যায়ে রয়েছে। তবে খারাপ খাদ্যাভ্যাস, অ্যালকোহল ও তামাক সেবন, শারীরিক নিষ্ক্রিয়তা ও স্থূলতার প্রভাবকে ক্যানসারের জন্য দায়ী করেছেন তারা।

প্রতিবেদনে বলা হয়, ১৯৯০ সাল থেকে বিশ্বব্যাপী ক্যানসার ও এতে মৃত্যু বিশ্বব্যাপী উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, তামাক ও অ্যালকোহল সেবন সীমিতকরণ এবং শারীরিক পরিশ্রমসহ স্বাস্থ্যকর জীবনযাপন ক্যানসারের লাগাম টানতে পারে।

author avatar
Delowar Hossain Litu
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button