আন্তর্জাতিক

ভূমিধস ও প্রবল বর্ষণের মূল কারণ মানুষের মাংস খাওয়া: আইআইটি পরিচালকের মন্তব্য

মোহনা অনলাইন

ভারতের আইআইটি মান্ডির পরিচালক লক্ষ্মীধর বেহেরা দাবি করেছেন, প্রাণীর ওপর নিষ্ঠুরতার কারণে হিমাচল প্রদেশে ভূমিধস ও প্রবল বর্ষণ হয়েছে। এজন্য তিনি শিক্ষার্থীদের মাংস না খাওয়ার শপথ নিতে বলেন। তার এ মন্তব্যের পর তুমুল তর্ক-বিতর্ক সৃষ্টি হয়েছে।

লক্ষ্মীধর বেহেরা বলেন, ‘হিমাচল প্রদেশের ব্যাপক অধঃপতন হবে যদি আমরা প্রাণীহত্যা বন্ধ না করি। আপনারা এখানে প্রাণী জবাই করছেন নিরীহ সব প্রাণী। পরিবেশের অবনতির সঙ্গেও এর মিথোজীবী সম্পর্ক আছে ‘এর কারণে ভূমিধস, প্রবল বর্ষণসহ আরও অনেককিছু হচ্ছে বারবার। এসবই প্রাণীর ওপর নিষ্ঠুরতার প্রভাব মানুষ মাংস খায়।’

গুগল নিউজে ফলো করুন Mohona TV গুগল নিউজে ফলো করুন Mohona TV

শিক্ষার্থীদের উদ্দেশে বক্তব্য দেওয়ার সময় বেহেরা এ কথা বলেন। এ বক্তব্যের একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ঘুরে বেড়াচ্ছে। তিনি আরও বলেন, ‘ভালো মানুষ হতে হলে কী করতে হবে? মাংস খাওয়া যাবে না।’ এরপর বেহেরা শিক্ষার্থীদের মাংস না খাওয়ার প্রতিজ্ঞা করতে বলেন।

তার মন্তব্য নেটিজেনদের কাছ থেকে ব্যাপক সমালোচনা কুড়ায়। এ বিতর্কের বিষয়ে বেহেরার কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

উল্লেখ্য, চলতি বছর বর্ষার মৌসুমে হিমাচলে বেশ কয়েকবার ভূমিধস হয়েছে। অবিরাম বৃষ্টিতে দুর্ভোগে পড়েছে রাজ্যটির বহু বাসিন্দা। বর্ষায় এই বিপর্যয়ে হিমাচল প্রদেশে কয়েকশো মানুষের মৃত্যু হয়েছে। আর বৃষ্টির বিপর্যয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে কয়েক হাজার বাড়ি।

author avatar
Mohona Online
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button