আন্তর্জাতিক

মরক্কোয় শক্তিশালী ভূমিকম্পের আঘাতে নিহত হয়েছে ৬৩২ জন

মোহনা অনলাইন

শুক্রবার (৮ সেপ্টেম্বর) রাতে মরক্কোতে শক্তিশালী এক ভূমিকম্পে অন্তত ৬৩২ জন নিহত ও ৩২৯ জন আহত হয়েছেন। শনিবার (৯ সেপ্টেম্বর) দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে উদ্ধৃত করে রাষ্ট্রীয় গণমাধ্যম হতাহতের এ তথ্য জানিয়েছে।

স্থানীয় সময় রাত ১১টা ১১ মিনিটে ৬.৮ মাত্রায় আঘাত হানে ভূমিকম্পটি। এর ১৯ মিনিট পরেই ৪.৯ মাত্রার আরেকটি আফটারশক আঘাত হানে।

ইউএস জিওলজিক্যাল সার্ভের তথ্য অনুযায়ী, মারাকেশের ৭১কিমি (৪৪ মাইল) দক্ষিণ-পশ্চিমে, ১৮.৫ কিলোমিটার গভীতায় এটলাস পর্বতমালা ছিল এই ভূমিকম্পের কেন্দ্রস্থল। স্থানীয় সময় রাত ১১টা ১১ মিনিটে ৬.৮ মাত্রায় আঘাত হানে ভূমিকম্পটি। এর ১৯ মিনিট পরেই ৪.৯ মাত্রার আরেকটি আফটারশক আঘাত হানে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, মারাকেশ এবং দেশের দক্ষিণাঞ্চলের বেশ কয়েকটি এলাকায় মানুষ মারা গেছে। এক স্থানীয় কর্মকর্তা জানান, বেশিরভাগ মৃত্যু হয়েছে পাহাড়ী এলাকায়; দুর্গম অঞ্চল হওয়ায় যেখানে পৌঁছানো কঠিন হয়ে দাঁড়িয়েছে। মন্ত্রণালয়ের বিবৃতিতে আরও বলা হয়েছে, ভূমিকম্পে আল-হাউজ, মারাকেশ, ওয়ারজাজেট, আজিলাল, চিচাউয়া এবং তারউদান্ত প্রদেশ ও পৌরসভাগুলোতে অন্তত ৬৩২ জন আহত হয়েছেন। এছাড়া, অন্তত ৩২৯ জন আহত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন বলেও উল্লেখ করা হয়।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ছবি ও ভিডিওগুলোতে দেখা যায়, ভূমিকম্পের ফলে অনেক ভবনের দেওয়াল ফেটে গেছে; ভবনের অংশ ধসে পড়েছে; এতে আতঙ্কিত হয়ে রাস্তায় রাত কাটিয়েছে মানুষ।

ভূমিকম্পের কেন্দ্রস্থল এটলাস পর্বতমালার প্রত্যন্ত অঞ্চলে হলেও কাসাব্লাঙ্কা, এসাউইরা এবং রাজধানী রাবাতেও কম্পন অনুভূত হয়েছে বলে জানা গেছে।

author avatar
Mohona Online
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button