ঢাকাসংবাদ সারাদেশ

রেললাইনে বাজার বসিয়ে অর্থ আদায়, বাড়ছে ঝুঁকি

আলফাজ সরকার আকাশ

জয়দেবপুর-ময়মনসিংহ রেল সড়কের শ্রীপুর অংশে রেললাইন দখল করে ঝুঁকিপূর্ণভাবে গড়ে উঠেছে হাট-বাজার ও অবৈধ দোকানপাট। দৈনিক ভাড়া হিসেবে এসব দোকান থেকে টাকা তুলে ভাগবাটোয়ারা হয় রেলওয়ে কর্মচারী ও প্রভাবশালী একটি চক্রের মধ্যে। এতে যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনার ঝুঁকি তৈরি হলেও প্রায় নিরব ভূমিকায় রেল বিভাগ। বিভিন্ন সময় এ সড়ক নিরাপদ করতে উদ্যোগ নিলেও এখনো রেললাইন থেকে বাজার সরাতে পারেনি।

ঘন্টায় ১০০ কিলোমিটার বেগে চলছে ঢাকাগামী অগ্নিবীণা এক্সেস। এমন গতি রুখে দাঁড়ানোর চেষ্টায় রেললাইনের ওপর বসা কাঁচামাল দোকানী মারজিয়া। এভাবেই জীবনের ঝুঁকি নিয়ে মালামাল বিক্রি করেও প্রতিদিন ভাড়া দিতে হচ্ছে ১০০ টাকা।

মারজিয়ার মতো রেললাইনের ওপর দোকান দিয়ে বসেছেন শ্রীপুর ও কাওরাইদ বাজারের বহু দোকানী।

ট্রেন আসার সংকেতে অনেকে বাজার গুছিয়ে নিলেও ক্রেতা-বিক্রেতারা অনেকটা জীবনের ঝুঁকি নিয়ে বেচাকেনা করেন বলে জানান স্থানীয়রা। প্রভাবশালী চক্র প্রতিনিয়ত রেললাইন দখল করে এসব বাজার বসিয়ে রেল কর্মচারীর সাথে টাকা ভাগাভাগি করে নেন বলে জানান নাম প্রকাশে অনিচ্ছুক ইজারাদার।

অনেকবার চেষ্টা করেও বাজার বন্ধ করতে ব্যর্থ হয়েছেন বলে জানান কাওরাইদ রেলওয়ের স্টেশন মাস্টার আমীন।

রেলপথ নিরাপদ রাখতে নিয়মিত  অভিযান পরিচালার কথা জানালেও অর্থ আদায়ের বিষয়টি অবগত নন বলে জানান বাংলাদেশ রেলওয়ের ময়মনসিংহ-শ্রীপুরের দায়িত্বে থাকা প্রকৌশলী আকরাম আলী।

দ্রুত জয়দেবপুর-ময়মনসিংহ রেলসড়কের ওপর বসানো এসব অবৈধ বাজার উচ্ছেদে কার্যকর পদক্ষেপ গ্রহন হবে এমন প্রত্যাশা জনসাধারণের।
author avatar
Delowar Hossain Litu
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button