আন্তর্জাতিক

ভূমিকম্পে বিধ্বস্ত মরক্কো, প্রাণহানি বেড়ে ৮২০

মোহনা অনলাইন

মরক্কোতে শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮২০ জনে। এছাড়া আহত হয়েছে আরও কমপক্ষে ৬৭২ জন। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে বলে আল জাজিরার এক প্রতিবেদনে জানানো হয়। রিখটার স্কেলে ওই ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৮। এছাড়া আহত হয়েছে আরও ৩২৯ জন। স্থানীয় সময় শুক্রবার রাতে (৯ সেপ্টেম্বর) ভূমিকম্পটি আঘাত হানে।

মরক্কোর দক্ষিণ–পশ্চিমের শহর মারাকেশ দেশটির অন্যতম পর্যটনকেন্দ্র হিসেবে পরিচিত। গতকাল স্থানীয় সময় রাত ১১টা ১১ মিনিটে মারাকেশ ও এর আশপাশ এলাকায় ভূকম্পন অনুভূত হয়। যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানিয়েছে, ভূমিকম্পটির মাত্রা ছিল ৬ দশমিক ৮।

মারাকেশ থেকে ৭২ কিলোমিটার দূরে একটি পাহাড়ি এলাকায় ভূমিকম্পটির উৎপত্তি। মারাকেশ ছাড়া পাশের উপকূলীয় শহর রাবাত, কাসাব্লাঙ্কা ও এসাওরিয়াতে শক্তিশালী ভূকম্পন অনুভূত হয়।

মারাকেশের বাসিন্দা ৩৩ বছর বয়সী আব্দেল হক এল আমরানি বলেন, ‘হঠাৎ অনেক বড় ধরনের কম্পন শুরু হলে বুঝতে পারি এটা ভূমিকম্প। দেখলাম, ভবনগুলো দুলছে। এরপর বাড়ির নিচে নেমে পড়ি। নিচে যাওয়ার পর দেখি সবমেত সবাই ভীতসন্ত্রস্ত হয়ে পড়েছে। কাঁদছে শিশুরা।’

মরক্কোতে এর আগে কখনোই এত শক্তিশালী ভূমিকম্প হয়নি। এদিকে এক ভূমিকম্প–বিশেষজ্ঞের দাবি, ওই অঞ্চলে বিগত ১২ বছরের বেশি সময়ের মধ্যে এটাই সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প।

ব্রিটেনের ইউনিভার্সিটি কলেজ লন্ডনের ইমেরিটাস অধ্যাপক বিল ম্যাকগায়ার এএফপিকে বলেন, ধ্বংসাত্মক ভূমিকম্প তেমন একটা হয় না, এমন এলাকাগুলোতে যথেষ্ট মজবুত করে ভবন নির্মাণ করা হয় না। এতে করে ভূমিকম্পে ভবনগুলো ধসে পড়ে এবং অসংখ্য হতাহতের ঘটনা ঘটে।

আজ বিকেলে মরক্কোর স্বরাষ্ট্র মন্ত্রণালয় ভূমিকম্পে হতাহত ব্যক্তিদের হালনাগাদ হিসাব দেয়। তাতে দেখা যায়, তখন পর্যন্ত ভূমিকম্পে ৮২০ জনের মৃত্যুর খবর নিশ্চিত হওয়া গেছে। নিহত ব্যক্তিদের মধ্যে তিন ভাগের এক ভাগের বেশি ভূমিকম্পটির উৎপত্তিস্থল আল–হাউস ও তারোদান্ত প্রদেশের।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ভূমিকম্পে আহত ৬৭২ জনের মধ্যে ২০৫ জনের অবস্থা সংকটাপন্ন।

author avatar
Delowar Hossain Litu
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button