জাতীয়

দেশে পঞ্চমবারের মতো পালিত হচ্ছে ‘যাত্রী অধিকার দিবস’

মোহনা অনলাইন

যাত্রী অধিকার দিবস আজ (১৩ সেপ্টেম্বর) দেশে পঞ্চমবারের মতো দিবসটি পালিত হচ্ছে। এবার দিবসটির মূল প্রতিপাদ্য- ‘সড়ক পরিবহন আইনে যাত্রীদের অধিকার চাই।’

যাত্রী হয়রানি, ভাড়া-নৈরাজ্য, পরিবহনে বিশৃঙ্খলা, অরাজকতা, দুর্ঘটনা, অন্যায্য ও অগ্রহণযোগ্য কর্মকাণ্ডের বিরুদ্ধে দাবি আদায়ের প্রতীকী দিবস হিসেবে দেশে যাত্রী অধিকার দিবস পালিত হয়ে আসছে। দিবসটি উপলক্ষ্যে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতিসহ দেশের যাত্রী অধিকার ও সড়ক নিরাপত্তায় নিয়োজিত বিভিন্ন সামাজিক সংগঠন বিভিন্ন কর্মসূচি পালন করবে। দেশের বিভিন্ন জেলায় দিবসটি পালন উপলক্ষ্যে শোভাযাত্রা, আলোচনা সভা ও মানববন্ধন কর্মসূচি পালিত হবে।

উল্লেখ্য, বাংলাদেশসহ পৃথিবীর দেশে দেশে পরিবহনে ভাড়া-নৈরাজ্য, বিশৃঙ্খলা, যাত্রী হয়রানি ও সড়কে দুর্ঘটনা বন্ধের মধ্য দিয়ে নিরাপদ ও সুশৃঙ্খল পরিবহন খাত গড়ে তোলার বিষয়টি কর্তৃপক্ষের সামনে আনার প্রতীকী দিবস হিসেবে ২০১৯ সাল থেকে যাত্রী অধিকার ও সড়ক নিরাপত্তায় নিয়োজিত বিভিন্ন সামাজিক সংগঠন ১৩ সেপ্টেম্বরকে ‘যাত্রী অধিকার দিবস’ পালন করে আসছে।

বর্তমানে বৈশ্বিক মহামারি, ইউক্রেন-রাশিয়া যুদ্ধ পরবর্তী পরিস্থিতিতে দফায় দফায় জ্বালানি তেলের মূল্য বৃদ্ধিসহ নানা কারণে গণপরিবহনে ভাড়া-নৈরাজ্য ও পদে পদে যাত্রী হয়রানির বিষয়টি আরেক দফা উসকে দিয়েছে। এমন পরিস্থিতি থেকে মুক্তি দিতে যাত্রী অধিকার ও পরিবহনে নিরাপত্তার বিষয়টি সামনে আনতে চান সংশ্লিষ্টরা।

author avatar
Mohona Online
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button