জাতীয়

চালু হল জাতীয় পরিচয়পত্রের সার্ভার

মোহনা অনলাইন

চালু হল জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সার্ভার। বুধবার (২০ সেপ্টেম্বর) সকালে নির্বাচন কমিশন সূত্রে এ তথ্য জানা গেছে। সার্ভার রক্ষণাবেক্ষণ কাজের জন্য বুধবার দুপুর ২টা পর্যন্ত এনআইডি সংক্রান্ত সব ধরনের সেবা বন্ধ থাকার কথা ছিল।

নিরাপত্তা বাড়ানোর লক্ষ্যে রক্ষণাবেক্ষণ কাজ চলার কারণে মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) সকাল থেকে সার্ভারটি বন্ধ রাখা হয়েছিল। বলা হয়েছিল, আজ দুপুর নাগাদ এটি চালু করা হবে। কিন্তু রক্ষণাবেক্ষণের কাজ শেষ হয়ে যাওয়ায় নির্ধারিত সময়ের আগেই সার্ভারটি খুলে দেয়া হয়েছে।

এর আগে,  গত ১৪ আগস্ট রাতে এনআইডি সার্ভার বন্ধ রাখা হয়েছিল। পরে সাড়ে ৩৮ ঘণ্টা পর ১৬ আগস্ট আবার সচল করা হয়।  ডিজি বলেছিলেন, সাইবার হামলার শঙ্কা থেকে ১৪ আগস্ট রাত ১২টায় সার্ভারটি বন্ধ করা হয়। যদিও আগে থেকেই ১৭১টি প্রতিষ্ঠানকে জানানো হয়েছিল। কিন্তু সাধারণ মানুষ বিভ্রান্ত হবে – এমন শঙ্কায় ব্যক্তি পর্যায়ে জানানো হয়নি।

 এনআইডির তথ্যভান্ডারে প্রায় ১২ কোটি ভোটারের কমবেশি ৩০ ধরনের ব্যক্তিগত তথ্য আছে। ১৭১টি সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ইসির এ তথ্যভান্ডার থেকে প্রতিনিয়ত তথ্য যাচাই সংক্রান্ত সেবা নিচ্ছে।
 
সম্প্রতি রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়ের জন্ম ও মৃত্যু নিবন্ধনের ওয়েবসাইট থেকে লাখ লাখ মানুষের ব্যক্তিগত তথ্য ফাঁস হয়। এরপর দেশে ডিজিটাল তথ্য ব্যবস্থাপনায় নিরাপত্তা ও সুরক্ষার বিষয়টি আলোচনায় আসে।
author avatar
Mohona Online
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button