খেলাধুলা

অস্ট্রেলিয়াকে হারিয়ে ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষে ভারত

মোহনা অনলাইন

পেসার মোহাম্মদ সামির দুর্দান্ত বোলিং নৈপুন্যে অস্ট্রেলিয়ার বিপক্ষে জয় দিয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করলো ভারত। গতরাতে সিরিজের প্রথম ওয়ানডেতে ভারত ৫ উইকেটে হারিয়েছে অস্ট্রেলিয়াকে। ক্যারিয়ারর সেরা বোলিং করে ৫১ রানে ৫ উইকেট নেন সামি। এই জয়ে পাকিস্তানকে সরিয়ে আবারও ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষে উঠলো ভারত।

আন্তর্জাতিক ক্রিকেটের তিন ফরম্যাটেই র‌্যাংকিংয়ের শীর্ষে এখন টিম ইন্ডিয়া। মোহালিতে টস জিতে প্রথমে বোলিং বেছে নেয় ভারত। প্রথম ওভারেই অস্ট্রেলিয়ার অধিনায়ক মিচেল মার্শকে ৪ রানে শিকার করেন সামি। দ্বিতীয় উইকেটে ১০৬ বলে ৯৪ রানের জুটি গড়ে অস্ট্রেলিয়াকে লড়াইয়ে রাখেন ওপেনার ডেভিড ওয়ার্নার ও স্টিভেন স্মিথ। ওয়ার্নার হাফ-সেঞ্চুরির স্বাদ নিলেও সামির দ্বিতীয় শিকার হয়ে ৪১ রানে ফিরেন স্মিথ। স্পিনার রবীন্দ্র জাদেজার বলে আউট হবার আগে ৬টি চার ও ২টি ছক্কায় ৫৩ বলে ৫২ রান করেন ওয়ার্নার।

গুগল নিউজে ফলো করুন Mohona TV গুগল নিউজে ফলো করুন Mohona TV

১১২ রানের মধ্যে ওয়ার্নার-স্মিথের বিদায়ের পর অস্ট্রেলিয়ার রানের চাকা সচল রাখেন মিডল অর্ডার ব্যাটাররা। কিন্তু কেউই বড় ইনিংস খেলতে পারেননি। তারপরও ৫০ ওভারে সব উইকেট হারিয়ে ২৭৬ রানের লড়াকু সংগ্রহ পায় অস্ট্রেলিয়া। মার্নাস লাবুশেন ৩৯, ক্যামেরুন গ্রিন ৩১, জশ ইংলিশ ৪৫ ও মার্কাস স্টয়নিস ২৯ ও অধিনায়ক প্যাট কামিন্স ৯ বলে অপরাজিত ২১ রান করেন।

ভারতের সামি ১০ ওভারে ৫১ রানে ৫ উইকেট নেন। ওয়ানডেতে দ্বিতীয়বারের মত ইনিংসে পাঁচ উইকেট নিলেন সামি। ২৭৭ রানের টার্গেটে খেলতে নেমে ১৩০ বলে ১৪২ রান তুলে ভারতকে দুর্দান্ত শুরু এনে দেন দুই ওপেনার ঋুতুরাজ গায়কোয়াড় ও শুভমান গিল। স্পিনার এডাম জাম্পার ঘুর্ণিতে ৯ রানের ব্যবধানে ফিরেন তারা। ঋুতুরাজ ৭১ ও গিল ৭৪ রান করেন

ঋুতুরাজ ৭৭ বলের ইনিংসে ১০টি চার এবং গিল ৬৩ বলের ইনিংসে ৬টি চার ও ২টি ছক্কা মারেন। দুই ওপেনারের বিদায়ের সাথে শ্রেয়াস আইয়ার ৩ ও ইশান কিশান ১৮ রানে ফিরলে ১৮৫ রানে ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে ভারত। পঞ্চম উইকেটে ৮৫ বলে ৮০ রান তুলে ভারতের জয়ের পথ সহজ করেন অধিনায়ক লোকেশ রাহুল ও সূর্যকুমার যাদব। জুটিতে ওয়ানডে ক্যারিয়ারের তৃতীয় হাফ-সেঞ্চুরি তুলে ৫টি চার ও ১টি ছক্কায় ৪৯ বলে ৫০ রান করে ফিরেন সূর্য। ষষ্ঠ উইকেটে জাদেজাকে নিয়ে অবিচ্ছিন্ন ১৬ রান যোগ করে ভারতের জয় নিশ্চিত করেন রাহুল।

৪টি চার ও ১টি ছক্কায় ৬৩ বলে অপরাজিত ৫৮ রান করেন রাহুল। ৩ রানে অপরাজিত থাকেন জাদেজা। অস্ট্রেলিয়ার জাম্পা ২টি উইকেট নেন। ম্যাচ সেরা হন সামি। ১-০ ব্যবধানে এগিয়ে থেকে আগামীকাল ইন্দোরে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে ভারত।

author avatar
Delowar Hossain Litu
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button