অর্থনীতি

কর, ভ্যাট ও শুল্ক বিষয়ে বিএফটিআই’র কর্মশালা অনুষ্ঠিত

মোহনা অনলাইন

বিভিন্ন সরকারি সংস্থা, বণিক সমিতি এবং আমদানি-রপ্তানি প্রতিষ্ঠানের কর্মকর্তাদের জন্য বাংলাদেশ ফরেন ট্রেড ইন্সটিটিউট (বিএফটিআই) আয়োজিত ‘ব্যবসা ক্ষেত্রে কর, ভ্যাট ও শুল্ক’ সম্পর্কিত ৫ দিনব্যাপী কর্মশালা সমাপ্ত হয়েছে।

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর)  কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, ২০২৬ সালে স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণ এবং ২০৪১ সালে উন্নত বাংলাদেশ গঠনে ব্যবসাবান্ধব পরিবেশ ও সুষ্ঠু রাজস্ব ব্যবস্থাপনা গড়ে তোলার বিষয়টিকে অগ্রাধিকার দেওয়া হচ্ছে। এ ক্ষেত্রে সুসংহত রাজস্ব ব্যবস্থাপনার জন্য দক্ষ মানবসম্পদ প্রয়োজন।

তিনি জানান, চলতি ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে কর-জিডিপির অনুপাত ১০ শতাংশে উন্নীত করার লক্ষ্যমাত্রা রয়েছে।
অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে বিএফটিআইয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. মো. জাফর উদ্দীন বলেন, এলডিসি উত্তরণের চ্যালেঞ্জ মোকাবিলায় কর ও বাণিজ্য সম্পর্কিত বিষয়ে দক্ষ জনশক্তির বিশেষ প্রয়োজন। সেলক্ষ্যে বিএফটিআই সরকারি ও বেসরকারি উভয় পর্যায়ের কর্মকর্তাদের আয়কর, ভ্যাট ও শুল্ক এবং আন্তর্জাতিক বাণিজ্যের বিষয়ে প্রশিক্ষণ প্রদান করে আসছে।

অনুষ্ঠানে বিএফটিআই পরিচালক মো.ওবায়দুল আজম স্বাগত বক্তব্য দেন। কর্মশালায় বিভিন্ন মন্ত্রণায়, সরকারি সংস্থা, বণিক সমিতি এবং আমদানি-রপ্তানি প্রতিষ্ঠানের ৩২জন কর্মকর্তা অংশগ্রহণ করেন।

author avatar
Delowar Hossain Litu
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button