স্বাস্থ্য

বাংলাদেশে এই প্রথম ডেঙ্গু টিকার সফল পরীক্ষা সম্পন্ন

মোহনা অনলাইন

ডেঙ্গুতে দেশে প্রতিদিনই মারা যাচ্ছে অনেক মানুষ। হাসপাতালগুলো হিমশিম খাচ্ছে ডেঙ্গু রোগী সামাল দিতে। চলতি বছর ইতোমধ্যে ডেঙ্গুতে মৃতের সংখ্যা সাড়ে নয়শ ছাড়িয়েছে। সারাদেশে প্রায় দুই লাখ রোগী হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন। এমন ভয়াবহ সময়ে একটি ভালো খবর হলো, দেশে প্রথমবারের মতো ডেঙ্গু রোগের টিকার সফল পরীক্ষা সম্পন্ন হয়েছে।

আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআরবি) ও যুক্তরাষ্ট্রের ভার্মন্ট বিশ্ববিদ্যালয়ের (ইউভিএম) লার্নার কলেজ অব মেডিসিনের গবেষকেরা এই টিকার সফল পরীক্ষা করেছেন। ডেঙ্গু ভাইরাসের চারটি ধরন—ডেন-১, ডেন-২, ডেন-৩ ও ডেন-৪। টিকার পরীক্ষামূলক প্রয়োগে দেখা গেছে, চারটি ধরনের বিরুদ্ধেই এই টিকা কার্যকর। টিকার এই সফল পরীক্ষা নিয়ে একটি প্রতিবেদন আন্তর্জাতিক সাময়িকী ‘ল্যানসেটে’ গতকাল বুধবার প্রকাশিত হয়েছে। টিকার নাম দেওয়া হয়েছে টিভি-০০৫ (টেট্রাভেলেন্ট)।

এই টিকার একটি একটি ডোজই ডেঙ্গু থেকে সুরক্ষা দিতে পারে। তবে এই টিকার বিষয়ে আরও গবেষণার প্রয়োজন রয়েছে বলে জানিয়েছেন গবেষকেরা। বাংলাদেশে এর দ্বিতীয় ধাপের ট্রায়াল বা পরীক্ষা হয়েছে। বিশ্বের নানা দেশে টিকাটি ৪২টি বিভিন্ন ধাপের ট্রায়াল সম্পন্ন করেছে। ভারতের এর তৃতীয় ধাপের ট্রায়াল হয়েছে। ডেঙ্গুর হাত থেকে জীবন রক্ষার ঢাল হয়ে উঠতে পারে এই টিকা।

বাংলাদেশে এ বছর এখন পর্যন্ত ১ লাখ ৯৬ হাজার ৮৩১ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তারাই বলছেন, এর বাইরে অন্তত চার গুণ বেশি মানুষ এ বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে। এ বছরের আগে দেশে সর্বোচ্চ সংক্রমণ হয়েছিল ২০১৯ সালে। সেই বছরও টিকা পাওয়া মানুষগুলো সুরক্ষা পেয়েছেন।

author avatar
Delowar Hossain Litu
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button