অর্থনীতি

বড় লোকসানের মুখে ফনিক্স ফাইন্যান্স

মোহনা অনলাইন

বড় ধরনের লোকসানে চলে গেছে শেয়ারবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের কোম্পানি ফনিক্স ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট। কোম্পানিটির ২০২৩ সালের প্রথম ও দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এই চিত্র উঠে এসেছে। রোববার (১ অক্টোবর) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্যমতে, চলতি বছরের এপ্রিল থেকে জুন প্রান্তিকে নতুন করে কোম্পানির শেয়ার প্রতি লোকসান হয়েছে ৪ টাকা ৮৬ পয়সা। ২০২২ সালের একই সময়ে শেয়ার প্রতি লোকসান ছিল মাত্র ৭ পয়সা করে। অর্থাৎ ২০২২ সালের তুলনায় ২০২৩ সালে একই সময়ে লোকসান বেড়েছে ৪ টাকা ৭৯ পয়সা।

শুধু দ্বিতীয় প্রান্তিকেই নয়, প্রথম প্রান্তিকে অর্থাৎ জানুয়ারি থেকে মার্চে লোকসান হয়েছে ৮ টাকা ৬১ পয়সা। অথচ ২০২২ সালের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছিল ৮ পয়সা। অর্থাৎ মুনাফা থেকে লোকসানে পতিত হয়েছে প্রথম প্রান্তিকেই।

সুতরাং চলতি বছরের প্রথম ৬ মাসের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে কোম্পানির শেয়ার প্রতি লোকসান দাঁড়িয়েছে ১৩ টাকা ৪৭ পয়সা। যেখানে ২০২২ সালের একই সময়ে শেয়ার প্রতি মুনাফা হয়েছিল ১ পয়সা।

সে হিসেবে এক বছরের ব্যবধানে কোম্পানির শেয়ার প্রতি লোকসান দাঁড়িয়েছে ১৩ টাকা ৪৬ পয়সা। লোকসান বাড়ায় ৩০ জুন ২০২৩ সমাপ্ত প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৪ টাকা ২৮ পয়সা (ঋণাত্মক)।

২০০৭ সালে তালিকাভুক্ত কোম্পানিটির বর্তমান শেয়ার সংখ্যা ১৬ কোটি ৫৮ লাখ ৭৪ হাজার ১৯৫টি। রোববার দিনের শুরুতে লেনদেন হয়েছে ১৬ টাকা ৩০ পয়সায়।

২০২০ সালে সর্বশেষ ১২ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেওয়া এই আর্থিক প্রতিষ্ঠানটির ব্যাংক ঋণ রয়েছে ৪০৬ কোটি ২২ লাখ ৭০ হাজার টাকা।

তথ্যমতে, কোম্পানিটি ২০২১ সাল থেকে লোকসানে রয়েছে। ২০২১ সালে কোম্পানির লোকসান ছিল শেয়ার প্রতি ২ টাকা ১১ পয়সা। ২০২২ সালের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেনি কোম্পানি।

author avatar
Delowar Hossain Litu
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button