শিক্ষা

ন্যাশনাল মিডিয়া ইনস্টিটিউটে নারী সাংবাদিকদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

মোহনা অনলাইন

ন্যাশনাল মিডিয়া ইনস্টিটিউট কর্তৃক আয়োজিত ‘ফ্যাক্ট চেকিং অ্যান্ড ভেরিফিকেশন টেকনিক’ (Fact Checking and Verification Techniques for Women Journalist) বিষয়ে নারী সাংবাদিকদের জন্য একটি প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (০২ অক্টোবর) সকালে ইনস্টিটিউটের মিলনায়তনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) নুরুন নাহার হেনার সভাপতিত্বে কর্মশালায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট সাংবাদিক ও মিডিয়া ব্যক্তিত্ব মো. রুহুল আমিন, সিনিয়র বার্তা সম্পাদক, বাংলাভিশন।

কর্মশালায় ন্যাশনাল মিডিয়া ইনস্টিটিউটের মহাপরিচালক বাংলাদেশের প্রেক্ষাপটে ‘Fact Checking and Verification Techniques for Women Journalist’ বিষয়ে আলোচনা করেন। আসন্ন সাধারণ নির্বাচনকে সামনে রেখে ভুল তথ্য ও বস্তুনিষ্ঠ তথ্য রোধ করে মানুষ ও সমাজকে রক্ষা করতে নারী সাংবাদিকদের যথাযথ ভূমিকা পালনের আহ্বান জানান তিনি।

তিনি আরও বলেন, প্রতিটি বস্তুনিষ্ঠ সংবাদ প্রচারের জন্য ফেক্ট চেকিং-এর কৌশলগুলি রপ্ত করতে পারলে অপতথ্য বা গুজব অনেকটাই নিয়ন্ত্রণ করা যাবে।

বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্রের সভাপতি নাসিমুন আরা হক বলেন, নারী সাংবাদিকদের বস্তুনিষ্ঠ সাংবাদিকতা তৈরিতে এই কর্মশালা খুবই গুরুত্বপূর্ণ। বিকৃত, ভুয়া তথ্য এবং গুজব প্রভৃতি রোধে ফেক্ট চেকিং কর্মশালাটি নারী সাংবাদিকদের খুবই কাজে আসবে বলে আশা প্রকাশ করেন।

ন্যাশনাল মিডিয়া ইনস্টিটিউটের পরিচালক (ট্রেনিং ইঞ্জিনিয়ারিং) মো. নজরুল ইসলাম অনুষ্ঠান সঞ্চালনা করেন।

কর্মশালায় আলোচনা করেন ন্যাশনাল মিডিয়া ইনস্টিটিউটের অতিরিক্ত মহাপরিচালক ফয়জুল হক, পরিচালক (প্রশাসন ও উন্নয়ন) এ কে এম আজিজুল হক প্রমুখ। কর্মশালার সঞ্চালক ছিলেন জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের সহকারী পরিচালক নাফিস আহমেদ।

author avatar
Delowar Hossain Litu
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button