ঢাকাসংবাদ সারাদেশ

দুর্গা পূজার প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছে কারিগররা

আলহাজ হোসেন

গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় দূর্গা পূজার ১৩৭টি প্রতিমা তৈরিতে প্রতিটি মন্ডপে ব্যস্ত সময় পার করছে কারিগররা। উপজেলা প্রশাসন সার্বিক নিরাপত্তার জন্য কাজ করছেন।

কালিয়াকৈর উপজেলার এবছর ১৩৭টি পূজা মন্ডলে রয়েছে। দূর্গা পূজাকে কেন্দ্র করে শেষ সময়ে ব্যস্ত সময় পাড় করছেন মৃৎ শিল্পের কারিগররা। খড়, কাঠ, সুতা, মাটি দিয়ে নিপুন হাতে তৈরি করছে দূর্গা, লক্ষী, সরস্বতী, গণেশ, কার্তিক, অসুরসহ মহাদেবের প্রতিমা। পাশাপাশি বানানো হয়েছে সিংহ, হাঁস, প্যাঁচা, সাপ ও মহিষ। মন্ডপে মন্ডপে চলছে মাটি দিয়ে প্রতিমা তৈরির কাজ। আবার কোথাও চলছে, রং তুলি দিয়ে রংয়ের কাজ, কোথাও আবার চলছে শাড়ী পড়ানো কাজ। শেষ সময়ের মধ্যে কাজ করছেন মৃৎ শিল্পের লোকজন।

আগামী ১৩ অক্টোবর হবে মহালয়া, ১৯ অক্টোবর হবে মহা পঞ্চমী, ২০ অক্টোবর ষষ্ঠী তিথীতে শুরু হবে এ পূজা, আমন্ত্রণ ও অধিবাস। পরদিন ২১ অক্টোবর সপ্তমী তিথিতে নব পএিকা, ২২ অক্টোবর মহা অষ্টমী ও সন্ধি পূজা, ২৩ অক্টোবর মহা নবমী, ২৪ অক্টোবর দশমী তিথিতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে শারদীয় দূর্গা পূজা।
উপজেলা নির্বাহী কর্মকর্তা তাজওয়ার আকরাম সাকাপি ইবনে সাজ্জাদ জানান, উপজেলায় ১৩৭ টি পূর্জা মন্ডপে পূর্জা অনুষ্ঠিত হবে। এই উপলক্ষে সকল পূর্জা মন্ডপে একটি করে সি সি ক্যামেরা স্থাপন করা হবে। পূর্জা মন্ডপে নিজস্ব শৃঙ্খলা বাহিনীসহ পুলিশ বিভাগ, আনসার, অন্যান্য বিভাগ তৎপর থাকবে। সার্বক্ষণিক নিরাপত্তার ব্যবস্থাসহ কন্ট্রোলিং স্থাপন করা হবে, যাতে কোন অপ্রীতিকর ঘটনা ঘটলে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করা যায়।
সুন্দর ভাবি পূজা উদযাপন করতে পারবে এমনটাই দাবি এলাকাবাসীর।
author avatar
Delowar Hossain Litu
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button