ঢাকাসংবাদ সারাদেশ

বিশ্ব দরবারে টিকতে প্রযুক্তিগত শিক্ষার কোন বিকল্প নেই: সালমান এফ রহমান

খালিদ হোসেন সুমন

প্রধানমন্ত্রী শিল্প বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, এমপি বলেছেন, স্মার্ট বাংলাদেশ গড়তে তথ্যপ্রযুক্তি শিক্ষার কোন বিকল্প নেই। যে জাতি যত বেশি শিক্ষিত সে জাতি তত বেশি উন্নতি। তাই জাতি গঠনের বর্তমান যুগে বিশ্বে সাথে তাল মিলাতে আধুনিক তথ্য প্রযুক্তি শিক্ষা বাধ্যতামূলক। তথ্যগত এবং প্রযুক্তিগত ভাবে যত বেশি উন্নত সে দেশ তত বেশি সমৃদ্ধ।
১৪ অক্টোবর সরকারি দোহার নবাবগঞ্জ কলেজ মাঠে নবীন বরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। অধ্যক্ষ প্রফেসর সদানন্দ মধু এতে সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কলেজ এর অধ্যক্ষ প্রফেসর সদানন্দ মধু।

সালমান এফ রহমান বলেন, দেশকে প্রধানমন্ত্রী ২০৪১ সনের স্মার্ট বাংলাদেশ গড়তে দিনরাত কাজ করেছেন ।উন্নত সমৃদ্ধ রাষ্ট্র গঠনে সকলকে নিরলস ভাবে কাজ করার আহ্বান জানান। তাই শিক্ষার্থীদের ভূমিকা বিশেষভাবে উল্লেখযোগ্য। তারাই আগামী দিনের ভবিষ্যৎ। প্রথাগত পড়ালেখা করলেই চলবে না প্রযুক্তিগত সমৃদ্ধশালী এবং মানবিক ধর্মীয় মূল্যবোধ শিক্ষায় শিক্ষিত হতে হবে। আদর্শ মানুষ হিসেবে গড়ে তুলে দেশ গঠনের বিশেষ ভূমিকা পালন করতে হবে।

আজকের বাংলাদেশ এভাবে বিশ্বের দরবারে পরিচিতি লাভ করেনি। এর পিছনে মাননীয় প্রধানমন্ত্রী রক্ত ঘাম পরিশ্রম মেধা এবং জীবনের ঝুঁকি নিয়ে বাংলার মানুষের ভাগ্য উন্নয়নে কাজে প্রতিফলন । হিসেবে বিশ্ব দরবারে উন্নত রাষ্ট্র হিসেবে আছে প্রতিষ্ঠিত লাভ করেছে। তাই বঙ্গবন্ধুর অসমাপ্ত কাজ বাস্তবায়ন এর জন্য এবং উন্নত সমৃদ্ধ রাষ্ট্র গঠনে সকলকে ত্যাগ স্বীকার করা আহ্বান জানান।

স্বাধীনতা পরবর্তী সময় বঙ্গবন্ধু যুদ্ধ বিধ্বস্ত দেশকে পূর্ণ গঠনে যখন একটা অবস্থানে নিয়ে এসেছিলেন।  আন্তর্জাতিক  এবং দেশীয় বিপথগামী কিছু সেনা সদস্যের কারণে বঙ্গবন্ধুর হত্যার মধ্য দিয়ে এই দেশ উন্নয়ন থেকে বঞ্চিত হয়।  দীর্ঘ ২১ বছর স্বাধীনতা স্বপক্ষে কোন রাষ্ট্রনায়ক না থাকার কারণে দেশের উন্নয়ন ও দেশের মানুষের ভাগ্য উন্নয়নে  পিছিয়ে পড়েছিল । বঙ্গবন্ধুর তনয়া শেখ হাসিনার রাষ্ট্রীয় ক্ষমতার মধ্য দিয়ে পরবর্তী সময়ে দেশ উন্নয়নের চাকা সচল হতে শুরু করে। তাই তার প্রচেষ্টায় আজকে বাংলাদেশ ঘুরে দাঁড়িয়েছে। উন্নয়নের রোল মডেল হিসেবে বিশ্ব দরবারে পরিচিত লাভ করেছে।
নবীন বরন অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ঢাকা জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক পনিরুজ্জামান তরুণ, ঢাকা জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি ও নবাবগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব নাসির উদ্দিন আহমেদ ঝিলু,
নবাবগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও শোল্লা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মিজানুর রহমান ভূঁইয়া কিসমত,নবাবগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার আরিফুর রহমান শিকদার, ঢাকা জেলা দক্ষিণ ছাত্রলীগের সভাপতি গিয়াস উদ্দিন সোহাগ, নবাবগঞ্জ উপজেলা ছাত্রলীগের সভাপতি সম্রাট, সাধারণ সম্পাদক সোহানুর রহমান সোহান, কলেজ ছাত্রলীগের সভাপতি দীপ্ত দেওয়ান, সাধারণ সম্পাদক নাসির উদ্দিন নাসির।
এ সময় আরো উপস্থিত ছিলেন নবাবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মোঃ মতিউর রহমান, কলেজের সাবেক অধ্যক্ষ বাবু মানবেন্দ্র দত্ত, নবাবগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আলহাজ্ব ইব্রাহিম খলিল, ডক্টর এডভোকেট শাফিল উদ্দিন মিয়া , এম এ বারী বাবুল মোল্লা,  ঢাকা জেলা  আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক সাংবাদিক হালিমা আক্তার লাবণ্য, উপ-দপ্তর সম্পাদক শেখ নাহিদুল ইসলাম নাদিম, সহ কলেজের শিক্ষক ও শিক্ষার্থীরা, আওয়ামীলীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা ও বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বৃন্দ।
পরে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
author avatar
Delowar Hossain Litu
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button