আন্তর্জাতিক

হঠাৎ দুই মার্কিন বন্দিকে মুক্তি দিল ফিলিস্তিন

মোহনা অনলাইন

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় জিম্মি থাকাদের মধ্যে দুই মার্কিন নাগরিককে ছেড়ে দিয়েছে ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। গতকাল শুক্রবার (২০ অক্টোবর) ওই দুই আমেরিকানকে ছেড়ে দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছে হামাসের সামরিক শাখা আল-কাসেম ব্রিগেড। সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে উঠে আসে এই তথ্য।

আল-কাসেম ব্রিগেডের মুখপাত্র আবু ওবাইদা এক বিবৃতিতে বলেছেন, ‘আল-কাসেম ব্রিগেড মানবিক কারণে দুই আমেরিকান নাগরিককে (একজন মা ও তার মেয়ে) মুক্তি দিয়েছে। দুই জনকে মুক্ত করে তারা আমেরিকান জনগণ ও বিশ্বের কাছে প্রমাণ করতে চান যে বাইডেন এবং তার প্রশাসনের দাবিগুলো মিথ্যা ও ভিত্তিহীন।

অন্যদিকে হামাস জিম্মিদের মধ্যে কয়েকজনকে মুক্তি দেওয়ার বিনিময়ে গাজায় ইসরায়েলি হামলা বন্ধ করার প্রস্তাব দিয়েছে। তবে ইসরায়েল এই প্রস্তাবে এখনো রাজি হয়নি বলে জানিয়েছে বিবিসি।

গত ৭ অক্টোবর ইসরায়েলে ঢুকে আকস্মিক হামলা চালায় হামাস। নজিরবিহীন এই হামলায় সহস্রাধিক ইসরায়েলি নিহত হওয়ার পাশাপাশি শতাধিক ইসরায়েলিকে জিম্মি করে গাজায় নিয়ে গেছে হামাস। এ ছাড়া হামাসের হামলার জবাবে ইসরায়েলের পাল্টা আক্রমণে গাজায় চার হাজারের বেশি ফিলিস্তিনি প্রাণ হারিয়েছে।

author avatar
Delowar Hossain Litu
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button