আন্তর্জাতিক

মার্কিন সেনাদের অবিলম্বে ইরাক ত্যাগের আল্টিমেটাম

মোহনা অনলাইন

ফিলিস্তিনে ইসরায়েলে হামলার প্রতিবাদে ক্ষুব্ধ হয়ে উঠেছে পুরো মধ্যপ্রাচ্য। এমনকি ইসরায়েলের বন্ধু রাষ্ট্রগুলোকেও সহ্য করতে পারছে না তারা।  শনিবার (২১ অক্টোবর) ইরানের মদতপুষ্ট সশস্ত্র রাজনৈতিক গোষ্ঠী ইসলামিক রেজিস্ট্যান্স ইন ইরাক দেশটি থেকে মার্কিন ঘাঁটিতে অবস্থানরত মেরিন সেনাদের অবিলম্বে চলে যেতে বলেছে।

সাম্প্রতিক দিনগুলোতে ইরাক ও সিরিয়ার বিভিন্ন মার্কিন সামরিক ঘাঁটি লক্ষ্য করে ড্রোন ও রকেট হামলা হয়েছে।

শনিবারের বিবৃতিতে এসব হামলার দায় স্বীকার করে ইসলামিক রেজিস্ট্যান্স ইন ইরাকের পক্ষ থেকে বলা হয়, ‘ওগুলো ছিল কেবল সতর্কবার্তা। আসল হামলা আমরা এখনো শুরু করিনি। আমরা আশা করবো, সেই হামলা শুরুর আগেই তারা (মার্কিন সেনা) ইরাক ত্যাগ করবে। ’

বিবৃতির শেষ দিকে ইসরাইলের উদ্দেশেও হুমকি দিয়েছে ইসলামিক রেজিস্ট্যান্স ইন ইরাক। এ প্রসঙ্গে গোষ্ঠীটির পক্ষ থেকে বলা হয়েছে, যদি সত্যিই ইসরায়েল গাজায় স্থল অভিযান শুরু করে, সে ক্ষেত্রে জর্ডান সীমান্তের ব্যাপারে তাদের সতর্ক থাকা উচিত হবে। কারণ (স্থল অভিযান শুরু করলে) সেখানে যে কোনো সময় যে কোনো কিছু হতে পারে।

গাজায় দুই সপ্তাহ ধরে চলা ইসরায়েলের নির্বিচার হামলায় ৪ হাজার ১৬৭ জন নিহত হয়েছেন। আহত ১৩ হাজারের বেশি মানুষ। নিহতদের মধ্যে শিশু ১ হাজার ৫২৪, আর নারী ১ হাজারের বেশি। নিহতদের মধ্যে রয়েছেন ১১ সাংবাদিকও।

এছাড়া পশ্চিম তীরে ইসরায়েলের হামলায় গতকাল পাঁচ শিশুসহ ১৩ জন নিহত হয়েছেন। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

এদিকে ইসরায়েলের একটি সূত্র বলছে, হামাসের হামলা ও তাদের সঙ্গে সংঘর্ষের ঘটনায় তাদের নাগরিক নিহত হয়েছেন ১ হাজার ৪০০ জনের বেশি। আহত ৪ হাজার ৬২৯ জন। নিহত ব্যক্তিদের মধ্যে ৩৬৩ জন সেনা ও পুলিশ সদস্য।

author avatar
Delowar Hossain Litu
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button