আন্তর্জাতিক

এবার দুই ইসরায়েলি জিম্মিকে মুক্তি দিল ফিলিস্তিনিরা

মোহনা অনলাইন

ইসরায়েলের দুই নারী বন্দিকে মুক্তি দিয়েছে হামাস। কাতার ও মিশরের মধ্যস্থতায় সোমবার (২৩ অক্টোবর) ওই দুই বন্দিকে ছেড়ে দেওয়া হয়। সোমবার (২৩ অক্টোবর) এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে আলজাজিরা।

হামাসের সামরিক শাখার মুখপাত্র আবু ওবেদা বলেছেন, কাতার ও মিসরের মধ্যস্থতায় ইসরায়েলি দুই বন্দিকে ছেড়ে দেওয়া হয়েছে। এ প্রক্রিয়ার সঙ্গে ইন্টারন্যাশনাল কমিটি অব রেড ক্রস (আইসিআরসি) সম্পৃক্ত ছিল।

সোমবার এক বিবৃতিতে আবু ওবেদা বলেছেন, মানবিক ও স্বাস্থ্যগত তাদের মুক্তি দেওয়া হয়েছে। মুক্তিপ্রাপ্ত দুই ইসরায়েলি নাগরিক হলেন, ৮৫ বছর বয়সী ইয়োচেভেদ লিফশিটজ এবং ৭৯ বছর বয়সী নুরিট কুপার। আইসিআরসি তাদের পরিচয় নিশ্চিত করেছে।

এর আগে গত শুক্রবার কাতারের প্রচেষ্টায় প্রথমবারের মতো দুই বন্দিকে মুক্তি দেয় হামাস। তারা হলেন, জুডিথ রানান ও তার মেয়ে নাতালি। তারা দুজনই মার্কিন নাগরিক।

কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেছেন, সংশ্লিষ্ট সব পক্ষের সঙ্গে অনেক দিন টানা যোগাযোগের পর এসব বন্দিদের মুক্তি দেওয়া হয়েছে।

এর আগে হামাসের মুখপাত্র ওবেদা বলেছিলেন, গত শুক্রবারই এই দুই ইসরায়েলি নারীকে মুক্তি ‍দিতে চেয়েছিল হামাস। তবে ইসরায়েলি কর্তৃপক্ষ রাজি না হওয়ায় তাদের সোমবার মুক্তি দেওয়া হয়েছে।

গত ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন হামলা চালিয়ে ১৪০০ মানুষ হত্যার পাশাপাশি দুই শতাধিক ইসরায়েলি ও দ্বৈত নাগরিককে জিম্মি করে গাজায় নিয়ে আসে হামাস। এখনও সেখানে হামাসের হাতে দুই শতাধিক জিম্মি রয়েছে।

author avatar
Delowar Hossain Litu
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button