শিক্ষা

আগামী বছর থেকে মাধ্যমিকে বিভাগ বিভাজন থাকছে না

মোহনা অনলাইন

নতুন শিক্ষাক্রম অনুযায়ী আগামী বছর থেকে নবম শ্রেণিতে বিভাগ (বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা) বিভাজন থাকছে না। এ কথা আগেই জানানো হয়েছিল। এবার এ বিষয়ে মাঠপর্যায়ে পত্র জারির প্রশাসনিক অনুমোদন দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

সোমবার (২৩ অক্টোবর) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদকে চিঠি দিয়ে এ অনুমোদনের বিষয়টি জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

চলতি বছরের জানুয়ারি থেকে প্রথম, ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম শুরু করেছে শিক্ষা মন্ত্রণালয়। আগামী বছর দ্বিতীয়, তৃতীয়, অষ্টম ও নবম শ্রেণিতে তা শুরু হবে। এরপর ২০২৫ সালে চতুর্থ, পঞ্চম ও দশম শ্রেণিতে চালু হবে। উচ্চমাধ্যমিকে একাদশ শ্রেণিতে ২০২৬ সালে ও দ্বাদশ শ্রেণিতে ২০২৭ সালে নতুন শিক্ষাক্রম চালু হবে।

সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, নতুন শিক্ষাক্রমে আগামী বছর থেকে নবম শ্রেণিতে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষার মতো বিভাগ বিভাজন আর থাকবে না। মাধ্যমিক পর্যায়ে সব শিক্ষার্থীকেই অভিন্ন বিষয় নিয়ে পড়তে হবে। বিভাগ বিভাজন হবে উচ্চমাধ্যমিকে গিয়ে। চলতি বছর পর্যন্ত নবম শ্রেণিতে ঠিক হয়েছে কোন শিক্ষার্থী কোন বিভাগে পড়বে।

এর আগে মাধ্যমিক স্তরের নবম-দশম শ্রেণিতে গ্রুপ বা বিভাগ না রাখার চিন্তা-ভাবনা চলছে বলে জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

author avatar
Delowar Hossain Litu
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button