আন্তর্জাতিক

গাজায় নিহত ৭ হাজার লোকের নামের তালিকা প্রকাশ হামাসের

মোহনা অনলাইন

গাজায় ইসরায়েলি বোমা বর্ষণে নিহত সাত হাজার লোকের নামের তালিকা প্রকাশ করেছে ফিলিস্তিনের হামাস যোদ্ধারা।
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নিহতের সংখ্যা নিয়ে সন্দেহ প্রকাশ করার পর হামাস বৃহস্পতিবার এই তালিকা প্রকাশ করে।

ইসরাইলের নির্বিচার হামলায় গাজায় নিহতের সংখ্যা ৭ হাজার ৩২৬ হয়েছে। এর মধ্যে প্রায় ৩ হাজার শিশু বলে জানিয়েছেন ফিলিস্তিনি কর্মকর্তারা।

গত ৭ অক্টোবর হামাস ইসরায়েলে হামলা চালানোর কারণে ইসরায়েল গাজায় প্রতিশোধমূলক যে পাল্টা অভিযান শুরু করে তাতে এই পর্যন্ত সাত হাজার ২৮ জন প্রাণ হারিয়েছেন। হামাস এই কথা জানিয়েছে। অন্যদিকে ইসরায়েলে হামাসের হামলায় ১৫শ’ লোক নিহত হয়েছে।

হামাস নিয়ন্ত্রিত সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয় ছয় হাজার ৭৪৭ জনের তালিকা প্রকাশ করেছে। তালিকায় নিহত প্রত্যকের লিঙ্গ, বয়স এবং পরিচিতি কার্ড নম্বর তুলে ধরা হয়েছে।

মন্ত্রণালয় বলেছে, তারা এখনো পর্যন্ত ২৮১ জনের পরিচয় শনাক্ত করতে পারেনি।

মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র তাদের ঘোষিত সংখ্যা নিয়ে নির্লজ্জভাবে সন্দেহ প্রকাশ করেছে। জো বাইডেন বুধবার হামাসের ঘোষিত নিহতের পরিসংখ্যান নিয়ে সন্দেহ প্রকাশ করে বলেছেন, এতো লোক মারা যায়নি।

এছাড়া, গত ৭ অক্টোবর থেকে ইসরাইলি বাহিনীর অনবরত বোমা হামলায় গাজার প্রায় ২ লাখ বাসভবন সম্পূর্ণ বা আংশিক বিধ্বস্ত হয়েছে, যা গাজার জনবহুল এলাকার ২৫ শতাংশেরও বেশি বলে জানিয়েছেন সেখানকার গণপূর্ত ও গৃহায়ণ মন্ত্রী মোহাম্মদ জিয়ারা।

জাতিসংঘে নিযুক্ত ফিলিস্তিনি দূত রিয়াদ মানসুর জানিয়েছেন, বিগত ২০ দিনে ইসরাইলি হামলায় অন্তত ৩ হাজার ফিলিস্তিনি শিশু নিহত হয়েছে।

জাতিসংঘের সাধারণ পরিষদে হামাস-ইসরাইল সংঘাত ইস্যুতে আলোচনা সভায় ভাষণ দেওয়ার সময় রিয়াদ মানসুর বলেন, আমি আবারো বলছি, বিগত তিন সপ্তাহে প্রায় ৩ হাজার নিষ্পাপ ফিলিস্তিনি শিশু নিহত হয়েছে।

author avatar
Delowar Hossain Litu
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button