আন্তর্জাতিক

গাজায় ২৬ দিনে নিহতের সংখ্যা ৯ হাজার

মোহনা অনলাইন

ইসরায়েলি বাহিনীর টানা ২৬ দিনের হামলায় ফিলিস্তিনের গাজায় নিহতের সংখ্যা ৯ হাজার ছাড়িয়েছে। গত বৃহস্পতিবার (৩ নভেম্বর) গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন মুখপাত্র এই তথ্য নিশ্চিত করেছেন।

এ বিষয়ে তিনি আরও বলেন, গত ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলের হামলা শুরু হয়। গত ২৬ দিনের  এ হামলায় গাজায় নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ৯ হাজার ৬১। এছাড়া, ৩২ হাজার মানুষ আহত হয়েছেন। নিহতদের মধ্যে শিশুর সংখ্যা ৩ হাজার ৭৬০ আর নারী ২ হাজার ৩২৬ জন।

শরণার্থীশিবিরে হামলা
ফিলিস্তিনের গাজা উপত্যকায় জাবালিয়া শরণার্থীশিবিরে পরপর দুই দিনে ইসরায়েলের চালানো বোমা হামলায় অন্তত ১৯৫ জন নিহত হয়েছেন। এখনো নিখোঁজ রয়েছেন ১২০ জন।
গাজা উপত্যকা সরকারের গণমাধ্যম শাখার তথ্যানুযায়ী, গত মঙ্গল ও বুধবার চালানো ওই হামলায় আহত হয়েছেন ৭৭৭ ফিলিস্তিনি।
জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস জাবালিয়ায় শরণার্থীশিবিরে চালানো এ হামলাকে ‘ভয়াবহ’ বলে উল্লেখ করেছেন। আর জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার বলেছেন, এসব নির্বিচার হামলা যুদ্ধাপরাধের শামিল।

গাজা সিটিতে তুমুল লড়াই
ট্যাংকসহ ইসরায়েলের সেনারা বৃহস্পতিবার গাজা সিটির দিকে এগোতে শুরু করলে হামাসের সদস্যদের সঙ্গে তুমুল লড়াই শুরু হয়। বর্তমানে গাজা সিটির উত্তর দিকে যেখানে অধিকাংশ মানুষের বসবাস, সেখানে লড়াই ছড়িয়ে পড়ছে। ইসরায়েলের সেনারা মানুষজনকে ওই এলাকা ছাড়তে বলেছেন।
এ বিষয়ে ইসরায়েলের সামরিক কমান্ডার জেনারেল ইটজিক কোহেন বলেন, ‘আমরা গাজা সিটির দরজায়। সেখান থেকে গেরিলা আক্রমণ চালাচ্ছেন হামাস ও তার সহযোগী ইসলামিক জিহাদের সদস্যরা।’

author avatar
Delowar Hossain Litu
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button