স্বাস্থ্য

শীতে মর্নিং ওয়াক স্বাস্থ্যের জন্য কতটা ক্ষতিকর: কি বলছে বিশেষজ্ঞরা—

মোহনা অনলাইন

নিজেকে ভাল রাখতে হলে সবচেয়ে বেশি প্রয়োজন শরীর সুস্থ থাকা। আর শরীর সুস্থ রাখতে ব্যায়াম এর গুরুত্ব সম্পর্কে আমরা সবাই জানি। এর মধ্যে সকালের হাটা বা (মর্নিং ওয়াক) এর উপর আমরা অনেকেই নির্ভরশীল। কিন্তু কখনো কি ভেবে দেখেছেন, সকালের এই হাটাহাটি স্বাস্থ্যের জন্য আসলেই কতটা ভালো! চলুন জেনে নিই –

শীতের ভোরে হালকা গরম কাপড়ে হাটাহাটি করতে ভালোবাসেন অনেকেই। কিন্তু এই অভ্যাস কি শরীরের জন্য ভালো, কী বলছে বিজ্ঞান। এজন্য প্রথমে জানতে হবে শীতের সকালের আবহাওয়া কেমন থাকে। অন্য সময়ের তুলনায় শীতে বাতাস বেশ জমাট বেঁধে থাকে। শীতের ভোরেও এই জমাট ভাব সবচেয়ে বেশি।
যত রোদ ওঠে, তত মাটি উষ্ণ হতে শুরু করে। এতে মাটির সংলগ্ন বাতাস ধীরে ধীরে উত্তপ্ত হতে থাকে। ফলে বাতাসের জমাটভাব কেটে যায়। এর প্রভাবই কিন্তু পড়ে আমাদের শরীরে।
ভোরে বাতাস জমাট হয়ে থাকে বলে দূষণের পরিমাণও বেশি থাকে। এই সময় হাটাহাটি করলে ফুসফুসের অসুখ যেমন শ্বাসকষ্ট, হাঁপানি হতে পারে। বয়স্ক ব্যক্তি ও ছোটদের এই সমস্যা বেশি দেখা দেয়।
তবে যত রোদ ওঠে, ততই বাতাসের জমাট ভাব কেটে যায়। এতে দূষণের কণাগুলো ধীরে ধীরে বাতাসের ওপরের স্তরে চলে যায়। এই সময় হাটাহাটি করলে শ্বাসকষ্ট, হাঁপানির আশঙ্কা কম।

তবে শহর এলাকায় সকাল একটু গড়ালেই যানবহনের চাপ বেড়ে যায়। এতে নতুন করে দূষণ ছড়ায়। তাই শীতের সময় বয়স্কদের জন্য হাটাহাটি কিছুটা আশঙ্কার। এর বদলে বাড়িতেও ব্যায়াম, জগিং, হাঁটাহাঁটি করতে পারেন। এতে শরীরচর্চাটা ঠিকঠাক থাকে।

সূত্র : হিন্দুস্তান টাইমস

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button