স্বাস্থ্য

ধূমপান না করলেও হতে পারে ফুসফুসের ক্যানসার, জানুন লক্ষণ

মোহনা অনলাইন

ফুসফুসের ক্যানসারে আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছেই। বিভিন্ন ধরনের ক্যানসারের মধ্যে চতুর্থ সর্বাধিক সাধারণ ক্যানসার হলো ফুসফুসের ক্যানসার। ধূমপায়ীদের মধ্যে এই রোগের ঝুঁকি বেশি। তবে ধূমপান ছাড়াও বিভিন্ন কারণে ফুসফুসের ক্যানসারের ঝুঁকি বাড়তে পারে।

দিনে দিনে বাড়ছে ফুসফুসের ক্যানসারে আক্রান্ত রোগীর সংখ্যা। তাই ক্যান্সার থেকে অবশ্যই সাবধান থাকতে হবে। শরীরের নানা অঙ্গপ্রত্যঙ্গের বিভিন্ন ক্যান্সারের মধ্যে অন্যতম হচ্ছে ফুসফুস ক্যান্সার। ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যানসারের অনুমিত হিসাব অনুযায়ী, প্রতিবছর বাংলাদেশে ১ লাখ ৫০ হাজার মানুষ নতুন করে ক্যানসারে আক্রান্ত হন। আক্রান্ত রোগীদের মধ্যে প্রতি বছর মারা যান প্রায় ৯১ হাজার ব্যক্তি।

বাংলাদেশে শনাক্ত মোট ক্যানসার রোগীর প্রায় ১৬ শতাংশই ফুসফুসের ক্যানসারে আক্রান্ত। ফুসফুসীয় ক্যানসার ফুসফুসের শ্বাসনালি, বায়ুথলি ও মিউকাস গ্ল্যান্ডের এপিথেলিয়াম ইত্যাদি যে কোনো কোষ থেকেই সৃষ্টি হতে পারে।অজৈব পদার্থের ক্ষুদ্র কণা বা আঁশ যেমন- এসবেস্টস, নিকেল, ক্রোমিয়াম ও জৈব পদার্থ যেমন- বেনজিন, বেনজোপাইরিন ইত্যাদি বায়ুর সঙ্গে ফুসফুসে প্রবেশ করে ফুসফুসের ক্যানসার সৃষ্টি করতে পারে।

ফুসফুসের ক্যানসারে আক্রান্ত হওয়ার অন্যতম লক্ষণ হলো কাশি। কাশি যদি আট সপ্তাহের বেশি স্থায়ী হয় সঙ্গে বুকে ব্যথা থাকে তাহলে সাবধান হতে হবে। দুই-তৃতীয়াংশ রোগীর ক্ষেত্রে ফুসফুসের ক্যানসারের প্রাথমিক লক্ষণ হিসেবে কাশি দেখা যায়। তবে কাশির সঙ্গে কফ তৈরি হবেই, এমন কোনো কথা নেই।

আসুন জেনে নিই ধূমপান না করেও যেসব কারণে হতে পারে ফুসফুসের ক্যান্সার।

১. ধূমপান না করলেও ধূমপায়ী ব্যক্তির থেকেও ফুসফুসে ক্যান্সার হতে পারে। কারণ ধূমপান যারা করেন এবং যারা ধূমপায়ীদের আশপাশে থাকেন ও ধোঁয়ার সংস্পর্শে আসেন, তাদেরও ফুসফুসে ক্যান্সার হতে পারে।

২. যাদের পরিবারে ক্যান্সার রোগী রয়েছেন বা ছিলেন তাদের ফুসফুসের ক্যান্সার হতে পারে। তা হলো জেনেটিক মিউটেশন। মিউটেশনের কারণে সেই মানুষটিরও ফুসফুসে ক্যান্সার হতে পারে।

৩. নিকেল, আর্সেনিক, অ্যাসবেস্টোস, ক্রোমিয়াম বা এই জাতীয় মৌলগুলোর সংস্পর্শে অতিরিক্ত আসার ফলে ফুসফুসে ক্যান্সারের ঝুঁকি অন্যদের তুলনায় বেশ কয়েকগুণ বেড়ে যায়।

৪. যারা পেশাগত কারণে ক্ষতিকর ধোঁয়ার আশপাশে দিনের অনেকটা সময় কাটান তাদের হতে পারে ফুসফুসের ক্যান্সার।

৫. বর্তমানে পরিবেশ দূষণ অনেক বেড়ে গেছে এবং এই দূষণ ফুসফুসের ক্যান্সারের একটি অন্যতম কারণ। প্রতিদিন রাস্তাঘাটে গাড়ির ধোঁয়ার মধ্যে চলাফেরা করেন, তাদের ক্ষেত্রেই এই ঝুঁকি অনেকটাই বেশি।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button