বিজ্ঞান ও প্রযুক্তি

সৌরজগতে নতুন পৃথিবীর সন্ধান দিলেন গবেষকেরা

মোহনা অনলাইন

সৌরজগতের মধ্যেই পৃথিবীর মতো আরো একটি গ্রহের সন্ধান পাওয়ার কথা জানিয়েছেন মহাকাশ বিজ্ঞানীরা।এক দিকে চাঁদের দক্ষিণ মেরুর কাছে চন্দ্রপৃষ্ঠে অবস্থান করছে তৃতীয় চন্দ্রযানের ল্যান্ডার বিক্রম এবং রোভার প্রজ্ঞান। অন্য দিকে সূর্যের দিকে ধীরে ধীরে এগিয়ে চলেছে আদিত্য-এল১।

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর এই দুই সাফল্যের মাঝে এক নতুন তথ্য প্রকাশ্যে এসেছে। সৌরজগতের মধ্যে পৃথিবীর মতো আরও একটি গ্রহ থাকার সম্ভাবনা রয়েছে বলে দাবি করেছেন মহাকাশ গবেষকেরা। সৌরজগতের ঠিক কোন জায়গায় এই রহস্যময় পৃথিবীর সন্ধান পাওয়া যেতে পারে, তা-ও অনুমান করেছেন তাঁরা।

‘দ্য অ্যাস্ট্রোনমিক্যাল জার্নাল’-এ প্রকাশিত হয়েছে একটি গবেষণামূলক প্রতিবেদন৷ তা থেকে জানা গিয়েছে, নেপচুনের কক্ষপথ ছাড়িয়ে পৃথিবীর মতো আরও একটি গ্রহ থাকার সম্ভাবনা রয়েছে৷ জাপানের ওসাকার কিন্ডাই ইউনিভার্সিটির প্যাট্রিক সোফিয়া লাইকাওয়াকা এবং জাপানের টোকিয়োর ন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল অবজারভেটরির টাকাশি আইটো মিলিত ভাবে এই গবেষণা করেছেন।

তাঁদের দাবি, সূর্য থেকে ২৫০ – ৫০০ অ্যাস্ট্রোনমিক্যাল ইউনিট দূরত্বে হতে পারে এই গ্রহের অবস্থান। মহাকাশ বিজ্ঞানীরা মনে করেন, বহু বছর আগে সৌরজগতের কুইপার বেল্ট প্ল্যানেট (কেবিপি) অঞ্চলে এমনই একটি গ্রহের অস্তিত্ব ছিল, যার বৈশিষ্ট্য অনেকটাই পৃথিবীর মতো। গবেষকদের দাবি, এমন গ্রহের অস্তিত্ব পাওয়া গেলে তা মহাকাশ সংক্রান্ত গবেষণার ক্ষেত্রে নতুন দিগন্ত খুলে দেবে। গ্রহের সৃষ্টি থেকে বিবর্তন, নানা নিত্যনতুন বিষয় সম্পর্কে জানা যেতে পারে।

পৃথিবীর মতো গ্রহ যে সৌরজগতে থাকতে পারে, তার অনুমান আগেও করেছেন গবেষকেরা। এই অজানা গ্রহ ‘প্ল্যানেট এক্স’ নামেও পরিচিত। অনেকে আবার বলছেন প্ল্যাটেন নাইন। তবে এই গ্রহ আমাদের পৃথিবীর চেয়ে আকারে অন্তত ১০ গুণ বড়।  গবেষকদের একাংশের দাবি, এই গ্রহের আকার নাকি বৃহস্পতি গ্রহের থেকেও বড়।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button