আন্তর্জাতিক

সৌরযান আদিত্য এল১ এর প্রথম সূর্যশিখার এক্সরে ছবি প্রকাশ

মোহনা অনলাইন

ভারত তার প্রথম সূর্যাভিযান শুরু করেছে গেল সেপ্টেম্বরে। ২ সেপ্টম্বর সূর্যের পথে রওনা করে ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র ইসরোর সৌরযান ‘আদিত্য এল১’। লাগরেঞ্জ পয়েন্টের দিকে এখনও এগিয়ে চলছে এই সৌরযান। তার মধ্যেই সৌর শিখার প্রথম এক্সরে ছবি পাঠাল সৌরযান।

ভারত তার প্রথম সূর্যাভিযান শুরু করেছে গেল সেপ্টেম্বরে। ২ সেপ্টম্বর ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র ইসরোর সৌরযান ‘আদিত্য এল১’ সূর্যের পথে রওনা করে।

লাগরেঞ্জ পয়েন্টের দিকে এখনও এগিয়ে চলছে এই সৌরযান। তার মধ্যেই সৌর শিখার প্রথম এক্সরে ছবি পাঠাল সেটি।

আদিত্য এল১ এ রয়েছে এল১ অরবিটিং এক্স-রে স্পেকট্রোমিটার। এর মাধ্যমেই ধরা পড়েছে সূর্যের শিখার বিস্ফোরণের একটি পর্যায়। সূর্যের পৃষ্ঠে বিস্ফোরণে তৈরি হয় এই সৌর শিখা। প্রাথমিকভাবে এক্স রশ্মি এবং অতিবেগুনি আলোর আকারে বিচ্ছুরিত হয় এই শিখা।

মনে করা হয়, সূর্যের বায়ুমণ্ডলে সঞ্চিত চৌম্বকীয় শক্তির মুক্তি ঘটলেই উৎপন্ন হয় সৌরশিখা। ২৯ অক্টোবর প্রায় ১০ ঘণ্টার জন্য প্রথম বার পর্যবেক্ষণ চালিয়েছিল আদিত্য এল১। তখনই ধরা পড়েছিল এই সৌর শিখার একটি পর্যায়।

সূর্য এবং পৃথিবীর জলবায়ুর ওপর এর প্রভাব বুঝতেই এই অভিযান। আদিত্য-এল১ সূর্য এবং পৃথিবীর মাঝের এল১ পয়েন্টে পৌঁছে সূর্যকে কাছ থেকে পর্যবেক্ষণ করবে। পৃথিবী থেকে তার দূরত্ব হবে ১৫ লাখ কিলোমিটার। সূর্য সম্পর্কে অনেক অজানা তথ্য এর ফলে বিজ্ঞানীরা জানতে পারবেন বলে মনে করা হচ্ছে। সূর্যের করোনা, ফোটোস্ফিয়ার এবং ক্রোমোস্ফিয়ার সম্পর্কেও অনেক অজানা তথ্য পেতে পারে ইসরো।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button