জাতীয়

উদ্বোধন হয়েছে শিক্ষার্থী মূল্যায়নের ‘নৈপুণ্য’ অ্যাপ

মোহনা অনলাইন

নতুন শিক্ষাক্রমে শিক্ষার্থীদের মূল্যায়নভিত্তিক অ্যাপ নৈপুণ্য উদ্বোধন করা হয়েছে। বুধবার (৮ নভেম্বর) সন্ধ্যায় রাজধানীর একটি হোটেলে অ্যাপসটির উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এ সময় আরও উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) ও মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরসহ (মাউশি) সংশ্লিষ্ট কর্মকর্তারা।

নৈপুণ্য অ্যাপসের মাধ্যমে শিক্ষার্থীদের যাবতীয় তথ্য সংরক্ষণ করা হবে। এতে শিক্ষার্থীদের ফলাফল, সংশ্লিষ্ট যাবতীয় তথ্য সংরক্ষণ করা হবে। শিক্ষার্থীরা তাদের আইডি ও পাসওয়ার্ড দিয়ে এতে প্রবেশ করতে পারবে এবং প্রয়োজনীয় সব তথ্য আদান-প্রদান করতে পারবে।

এ সময় শিক্ষা উপমন্ত্রী বলেন, আমাদের প্রচলিত শিক্ষা কাঠামোয় পরীক্ষা নির্ভরতা ছিল এবং এর ফলে শিক্ষার্থীদের মাঝে ফলাফল নির্ভরতা ছিল। এবারের নতুন শিক্ষাক্রমে ফলাফল নির্ভরতা রাখা হয়নি। ফলে শিক্ষার্থীরা নতুন শিক্ষাক্রমে আরও বেশি শিখতে পারবে।

 

নতুন শিক্ষাক্রমের মাধ্যমে দেশের শিক্ষাখাতে আমূল পরিবর্তন হবে জানিয়ে নওফেল বলেছেন, নতুন শিক্ষাক্রম আন্তর্জাতিক মানের শিক্ষা নিশ্চিত করতে কাজ করবে। এখানে শিক্ষার্থীদের শুধু পাঠদান করার মধ্যেই শিক্ষা আবদ্ধ থাকবে না বরং শিক্ষার্থীরা তা নিজেরা তা সাথে সাথে করে দেখাবে। বর্তমান শিক্ষাক্রমে প্রযুক্তি শিক্ষার পাশাপাশি মূল্যায়নও হবে ভিন্নভাবে।

জরুরি এ বিজ্ঞপ্তির সঙ্গে সংযুক্ত পূর্ণাঙ্গ গাইডলাইনে নেপুণ্য অ্যাপের ওয়েব ভার্সন ব্যবহার করে কীভাবে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো লগইন, শাখা, শিফট, শিক্ষক, শিক্ষার্থী, নির্ধারিত বিষয়ের শিক্ষক নির্বাচন করবেন; তা উল্লেখ রয়েছে।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button