Site icon Mohona TV

সেমিফাইনালে যেতে পাকিস্তানের সমীকরণ

সেমিফাইনালে যেতে পাকিস্তানের সমীকরণ। ছবি: সংগৃহিত

বিশ্বকাপের শেষ চারের লড়াইয়ে ভারত পাকিস্তানের ম্যাচ চাইছেন সমর্থকরা। পাকিস্তান শেষ চারে প্রবেশ করতে না পারলেও সহজ হিসেব মেলাতে পারলেই তারা শেষ চারে প্রবেশ করতে পারবে। পাকিস্তান বাদেও নিউজিল্যান্ড ও আফগানিস্তান লড়াইয়ে রয়েছে। তবে পাকিস্তানের কাছে লড়াইটা কঠিন হলেও জটিল নয়।

বিশ্বকাপে ফের ভারত বনাম পাকিস্তান, তাও আবার সেমিফাইনালে? হ্যাঁ, সম্ভব। পয়েন্ট টেবিল অনুযায়ী এই মুহূর্তে তালিকায় সবার শীর্ষে ভারত। আট ম্যাচে ১৬ পয়েন্ট। নেদারল্যান্ডস ম্যাচ খেলার আগেই সেমিফাইনালে বিশ্বকাপ আয়োজক দেশ ভারত। দ্বিতীয় স্থানেই দক্ষিণ আফ্রিকা। আট ম্যাচ খেলে ছ’টি জিতে তাদের পয়েন্ট ১২। একই পয়েন্টে দাঁড়িয়ে অস্ট্রেলিয়াও।

আফগানিস্তান ম্যাচে গ্লেন ম্যাক্সওয়েলের অতিমানবীয় ক্রিকেটের সৌজন্যেই তৃতীয় স্থানে পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়নরা। এ বার লড়াই চার নম্বর হওয়ার। সেমিফাইনালের টিকিট পাকা করতে লড়ছে নিউ জ়িল্যান্ড, পাকিস্তান এবং আফগানিস্তান। প্রত্যেকেরই সুযোগ থাকছে চলতি বিশ্বকাপে আরও একবার ভারতের মুখোমুখি হওয়ার। একই পয়েন্টে দাঁড়িয়ে থাকলেও রান রেটের তারতম্যে উপরে কিউইরা। শ্রীলঙ্কার বিরুদ্ধে জিতলে দৌড়ে অনেকটাই এগিয়ে থাকবে নিউ জ়িল্যান্ড। আর শ্রীলঙ্কা জিতলে সুযোগ তৈরি হবে পাকিস্তানের। সেক্ষেত্রে ইংল্যান্ডের বিরুদ্ধে জিতলেই ১০ পয়েন্ট নিয়ে সেমিফাইনালে পৌঁছে যাবে বাবর আজমরা।

কী ভাবে সেমিফাইনালে পৌঁছতে পারে পাকিস্তান?

১. নিউ জ়িল্যান্ড বনাম শ্রীলঙ্কা ম্যাচে জিততে হবে এশিয়ান জায়েন্টসদের। বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গিয়ে পয়েন্ট ভাগাভাগি হলেও সুবিধাই হবে পাকিস্তানের।

২. আফগানিস্তানের বিরুদ্ধে জিততে হবে দক্ষিণ আফ্রিকাকে। এই দুই ম্যাচের ভাগ্যের উপরই ঝুলছে পাকিস্তানের সেমিফাইনালে খেলার সম্ভাবনা।

৩. আর সব শেষে, ইডেনে ইংল্যান্ডের বিরুদ্ধে জিততে হবে পাকিস্তানকে। নিউ জ়িল্যান্ড এবং আফগানিস্তানের হার এবং পাকিস্তানের জয়— এই তিন অঙ্ক মিললেই আবার দেখা যেতে পারে ভারত-পাক মহারণ।

বিশ্বকাপ সেমিফাইনালে এক নম্বর দলের সঙ্গে খেলবে চার নম্বর দল। শেষ চারে যাওয়ার লড়াইয়ে নিউ জ়িল্যান্ড, পাকিস্তান, আফগানিস্তান। আর দুই এবং তিন নম্বরে থাকা দক্ষিণ আফ্রিকা এবং অস্ট্রেলিয়া খেলতে চলেছে দ্বিতীয় সেমিফাইনাল।

author avatar
Online Editor SEO
Exit mobile version