সংবাদ সারাদেশ

কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জন্মদিন আজ

মোহনা অনলাইন

নন্দিত কথাসাহিত্যিক হ‌ুমায়ূন আহমেদের ৭৬তম জন্মদিন আজ। ১৯৪৮ সালের ১৩ নভেম্বর নেত্রকোনার কেন্দুয়া উপজেলার কুতুবপুর গ্রামে জন্মগ্রহণ করেন তিনি।

হিমু আর মিসির আলীর চরিত্র রূপায়ণে শুধু লেখক হিসেবেই আকাশচুম্বী জনপ্রিয়তাই পাননি তিনি, এ দেশে অসংখ্য হিমু ও মিসির আলীও সৃষ্টি করেছেন। কাল্পনিক চরিত্র রূপায়ণে বাস্তবের লাখো হিমু ও মিসির আলী তাঁর ভক্ত। ১৯৪৮ সালের আজকের এই দিনে তিনি নেত্রকোনার কেন্দুয়া উপজেলার কুতুবপুরে জন্মগ্রহণ করেন। তাঁর ডাক নাম কাজল। ১৯৭২ সালে প্রকাশিত হয় হুমায়ূন আহমেদ রচিত প্রথম উপন্যাস ‘নন্দিত নরকে’। সত্তর দশকের এই সময় থেকে শুরু করে মৃত্যু অবধি তিনি ছিলেন বাংলা সাহিত্যের অপ্রতিদ্বন্দ্বী কারিগর।

গুগল নিউজে ফলো করুন Mohona TV গুগল নিউজে ফলো করুন Mohona TV

বাবা ফয়জুর রহমান আহমেদ ও মা আয়েশা ফয়েজ। তিন ভাই ও দুই বোনের মধ্যে তিনি সবার বড়। তার এক ভাই কথাসাহিত্যিক মুহম্মদ জাফর ইকবাল। অন্য ভাই আহসান হাবীব কার্টুনিস্ট ও রম্যলেখক। হুমায়ূন আহমেদ তার দীর্ঘ চার দশকের সাহিত্যজীবনে উপহার দিয়েছেন সাড়া জাগানো সব উপন্যাস। তৈরি করেছেন হিমু, মিসির আলীর মতো জনপ্রিয় চরিত্র। নির্মাতা হিসেবেও উপহার দিয়েছেন জনপ্রিয় নাটক এবং চলচ্চিত্র। বহু পুরস্কারে ভূষিত হয়েছেন তিনি। তার মধ্যে একুশে পদক, বাংলা একাডেমি পুরস্কার, হুমায়ূন কাদির স্মৃতি পুরস্কার, লেখক শিবির পুরস্কার, মাইকেল মধুসূদন দত্ত পুরস্কার, জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও বাচসাস পুরস্কার উল্লেখযোগ্য।

১৯৭২ সালে প্রকাশিত হ‌ুমায়ূন আহমেদের প্রথম উপন্যাস ‘নন্দিত নরকে’ পাঠকমহলে খ্যাতি ছড়িয়ে পড়ার পর মৃত্যুর আগ পর্যন্ত উপন্যাস, ছোটগল্প, নাটক, চলচ্চিত্র পরিচালকসহ প্রতিটি ক্ষেত্রেই জনপ্রিয়তার শীর্ষে ছিলেন তিনি।

তার চিত্রনাট্য ও পরিচালনায় ‘আগুনের পরশমণি’, ‘শ্রাবণ মেঘের দিন’, ‘দুই দুয়ারী’, ‘চন্দ্রকথা’, ‘শ্যামল ছায়া’, ‘নয় নম্বর বিপদ সংকেত’, ‘ঘেটুপুত্র কমলা’ দর্শকের মন জয় করছে। তার ধারাবাহিক টেলিভিশন নাটক ‘কোথাও কেউ নেই’, ‘নক্ষত্রের রাত’, ‘অয়োময়’, ‘আজ রবিবার’, ‘নিমফুল’, ‘তারা তিনজন’ ‘মন্ত্রী মহোদয়ের আগমন, শুভেচ্ছা স্বাগতম’, ‘সবুজ সাথী’, ‘উড়ে যায় বকপঙ্খী’ এখনো মানুষকে সুস্থ বিনোদন দিয়ে চলছে।

author avatar
Delowar Hossain Litu
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button