জীবনধারা

জাম্বুরা না কমলা কোনটির স্বাস্থ্যগুণ বেশি?

মোহনা অনলাইন

শীতে নানা ধরনের ফলের মধ্যে আলাদাভাবে নড়র কাড়ছে জাম্বুরা এবং কমলালেবু। এই দুটি ফলই স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। তবে এই দুই উপকারী লেবু জাতীয় ফল নিয়েও অনেকের অনেক মত রয়েছে। কারও কথায়, জাম্বুরা হলো লেবু জাতীয় ফলের মধ্যে শ্রেষ্ঠ। নিয়মিত এই ফল খেলেই অনেক ধরনের রোগ নিয়ন্ত্রণে রাখা যায়। আবার কারও মতে, লেবু জাতীয় ফলের মধ্যে কমলালেবুই সেরা। 

অনেকেরই প্রশ্ন কোনটা খেলে রোগব্যাধি দূরে থাকবে? এই বিষয়ে ভারতীয় এক পুষ্টিবিদ ঈশানী গঙ্গোপাধ্যায় জানিয়েছেন ,

জাম্বুরা হল ভিটামিন এ-এর ভাণ্ডার। নিয়মিত এই ফল খেলে চোখের স্বাস্থ্যই ভালো থাকবে তা তো বলাই বাহুল্য। সেই সঙ্গে এই ফল হল ফসফরাসের ভাণ্ডার যা কিনা দাঁত ও হাড়ের খেয়াল রাখতে পারে। শুধু তাই নয়, এই ফলে মজুত থাকা অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা সক্রিয় করতে পারে। তাই রোগমুক্ত থাকতে চাইলে ডায়েটে জাম্বুরা রাখতে পারেন।

অপরদিকে, কমলালেবু ভিটামিন সি’য়ের ভাণ্ডার। তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খাদ্যতালিকায় কমলালেবু রাখতে পারেন। এখানেই শেষ নয়, এই লেবুতে রয়েছে ভিটামিন বি১, ভিটামিন বি২, ভিটামিন ই, ক্যালশিয়াম, ফসফরাস, আয়রন, ম্যাগনেশিয়াম এবং জিঙ্কের মতো একাধিক গুরুত্বপূর্ণ উপাদান যা দেহে পুষ্টির ঘাটতি মেটাতে পারে।

জাম্বুরা ও কমলালেবু নিয়ে পুষ্টিবিদ ঈশানী গঙ্গোপাধ্যায় জানালেন, কমলালেবুতে ভিটামিন সি-এর পরিমাণ জাম্বুরার চেয়ে অনেকটাই বেশি রয়েছে। অপরদিকে জাম্বুরাতে ভরপুর পরিমাণে ভিটামিন এ উপস্থিত, কমলালেবুতে তেমন একটা নেই বললেই চলে। শুধু তাই নয়, এই দুই ফলের অনন্য কিছু গুণ রয়েছে। তাই এই দুই লেবুর মধ্যে আলাদা করে কোনও একটি বেশি ভালো তা বলা যাবে না। বরং দুটি ফলই খেতে হবে। তাহলেই উপকার পাবেন।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button