আন্তর্জাতিক

৫ দিনের যুদ্ধবিরতি দিলে ৭০ জন জিম্মিকে মুক্তি দেবে হামাস

মোহনা অনলাইন

পাঁচ দিনের টানা যুদ্ধবিরতি দিলে গাজায় আটকে রাখা সর্বোচ্চ ৭০ নারী ও শিশুকে ছেড়ে দিতে প্রস্তুত বলে জানিয়েছে হামাস। ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠনটির সামরিক শাখা আল কাসাম বিগ্রেডের পক্ষ থেকে সোমবার (১৩ নভেম্বর) এ কথা জানানো হয়েছে।

সোমবার সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে এক অডিও বার্তায় উবেইদা বলেন, ‘কাতারি ভাইদের সঙ্গে আমাদের কথা হয়েছে। আমরা এই সিদ্ধান্তে উপনীত হয়েছি যে যদি শত্রুরা ৫ দিনের যুদ্ধবিরতি দেয়— সেক্ষেত্রে ৭০ জন ইসরায়েলিকে আমরা মুক্তি দেবো।’

‘বিরতি বলতে আমরা সম্পূর্ণ যুদ্ধবিরতি বুঝিয়েছি; আর এই বিরতির সময় অবশ্যই গাজা উপত্যকার সব এলাকায় ত্রাণ মানবিক সহায়তা প্রদান করতে হবে।’

গত ৭ অক্টোবর ইসরায়েলে আকস্মিক হামলা চালিয়ে ১ হাজার ২০০ ইসরায়েলিকে হত্যা করে হামাস। পাশাপাশি ২৪০ জনের মতো ইসরায়েলিকে জিম্মিও করে নিয়ে যায় গাজায়।

জবাবে সেদিন থেকেই গাজা উপত্যকায় লাগাতার হামলা চালিয়ে আসছে ইসরায়েল। এতে প্রাণ হারিয়েছে ১১ হাজারের বেশি ফিলিস্তিনি। নিহতদের মধ্যে ৪০ শতাংশই শিশু।

গাজায় ইসরায়েলি এই অভিযান হামাসের হাতে জিম্মি ২৪০ ইসরায়েলি ও বিদেশির নাগরিকের জীবনকে আরও সংকটের মধ্যে ফেলে দিয়েছে বলে মত মার্কিন কর্মকর্তাদের।

যুদ্ধের শুরু থেকেই মধ্যস্থতার ভূমিকা পালন করছে কাতার। হামাসের জ্যেষ্ঠ নেতারাও কাতারে বসবাস করেন। গত অক্টোবরের শেষ দিকে ৭-৮ জন জিম্মিকে মুক্তি দিয়েছে হামাস। এক্ষেত্রেও কাতারের প্রভাব ছিল।

author avatar
Delowar Hossain Litu
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button