রাজনীতি

ডোনাল্ড লু’র চিঠি পায়নি আ. লীগ

মোহনা অনলাইন

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে সৃষ্ট রাজনৈতিক অচলাবস্থা নিরসনে আলোচনার উদ্যোগ নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। শর্তহীন সংলাপের আহ্বান জানিয়ে আওয়ামী লীগ, বিএনপি এবং জাতীয় পার্টির উদ্দেশ্যে চিঠি পাঠিয়েছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু।

শর্তহীনভাবে সংলাপে বসার আহ্বান জানিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু যে চিঠি রাজনৈতিক দলগুলোকে দিচ্ছেন তেমন কোনো চিঠি এখনো পায়নি আওয়ামী লীগ। মঙ্গলবার দলটির দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া এ তথ্য জানান। তিনি বলেন, আওয়ামী লীগ এখনো ডোনাল্ড লু’র চিঠি পায়নি।

মঙ্গলবার (১৪ নভেম্বর) সন্ধ্যা পর্যন্ত আওয়ামী লীগ কোনো চিঠি পাননি বলে জানিয়েছে। তবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে মার্কিন যুক্তরাষ্ট্রের শর্তহীন সংলাপের আহ্বানে ইতিবাচক মনোভাব ব্যক্ত করেছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। সংবিধানের ভেতরে থেকেই সে আলোচনা হতে হবে বলেও ইঙ্গিত দিয়েছেন দলের শীর্ষ নেতারা।

ঢাকাস্থ মার্কিন দূতাবাসের মুখপাত্র স্টিফেন ইবেলির পাঠানো জরুরি বার্তায় বলা হয়, আসন্ন নির্বাচন বিষয়ে যুক্তরাষ্ট্রের অবস্থানকে পুনর্ব্যক্ত করতে দেশের প্রধান ৩ রাজনৈতিক দলের সিনিয়র নেতাদের সঙ্গে বৈঠক করছেন রাষ্ট্রদূত পিটার হাস্। দূতাবাসের বার্তায় বলা হয়, মার্কিন যুক্তরাষ্ট্র শান্তিপূর্ণ পরিবেশে বাংলাদেশে একটি অবাধ এবং সুষ্ঠু নির্বাচন দেখতে চায়। তারা সব পক্ষকে সহিংসতা পরিহার এবং সংযম প্রদর্শনের আহ্বান জানায়। যুক্তরাষ্ট্র একটি রাজনৈতিক দলের বিপরীতে অন্য রাজনৈতিক দলকে সমর্থন করে না জানিয়ে বলা হয়, যুক্তরাষ্ট্র বিবদমান সব পক্ষকে শর্তহীন সংলাপে বসার আহ্বান জানায়।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button