আন্তর্জাতিক

ইসরায়েলের অস্ত্রাগারে লেবাননের হামলা

মোহনা অনলাইন

ফিলিস্তিন সমর্থিত লেবাননের সশস্ত্র বাহিনী হিজবুল্লাহ ইসরায়েলে বেশ কয়েকবার হামলা চালিয়েছে। ইসরায়েলের অস্ত্রঘাটি লক্ষ করে এ হামলা চালানো হয়। বৃহস্পতিবার (১৬ নভেম্বর) টাইমস অব ইসরায়েলের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

হামলার ব্যাপারে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানিয়েছে, লেবাননের সশস্ত্র বাহিনী হিজবুল্লাহ গতকাল বেশ কয়েকবার তাদের উপর হামলা চালিয়েছে। তবে এ হামলা প্রতিরোধ করেছে তারা।

এক বিবৃতিতে আইডিএফ জানিয়েছে, এসব হামলার মধ্যে অন্যতম হলো ইসরায়েলের অস্ত্রাগার, পর্যবেক্ষণ টাওয়ার ও সামরিক স্থাপনা। বুধবার এ হামলায় একটি ট্যাংক বিধ্বংসী ক্ষেপণাস্ত্রসহ লঞ্চার ছোড়া হয়েছে। ইসরায়েলের উত্তরাঞ্চলের টো অব শ্লোমিতে এ হামলা চালানো হয়।

এদিকে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, ফিলিস্তিন রাষ্ট্র গঠন ঐতিহাসিকভাবে অনিবার্য হয়ে পড়েছে। আরটিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

ল্যাভরভ বলেন, ‘ফিলিস্তিন রাষ্ট্র গঠন ঐতিহাসিকভাবে অনিবার্য।’ তিনি উল্লেখ করেন, গাজা উপত্যকা নিয়ে বর্তমান যে সংকট চলছে প্রতিবেশী ইসরায়েল তাতে যথাযথ মনোযোগ দিচ্ছে না।

ল্যাভরভ দুই দেশের শত্রুতা বন্ধ করা এবং মানবিক সমস্যা সমাধানের ওপর জোর দেন। তিনি বলেন, ‘তাৎক্ষণিক ও সবচেয়ে জরুরি কাজ হলো শত্রুতা বন্ধ করা এবং মানবিক সমস্যা সমাধানের ব্যবস্থা নেওয়া।

এক মাসের বেশি সময় ধরে চলছে ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধ। পুরো বিশ্বে এখন এই যুদ্ধ নিয়ে হিসাব-নিকাষ, আলোচনা। যুক্তরাষ্ট্র ইতোমধ্যে এই লড়াইয়ে ইসরায়েলকে সর্বাত্মক সহযোগিতার ঘোষণা দিয়েছে। আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোও এখন এ সংকটের দিকে তীক্ষ্ণ নজর রাখছে।

ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে রাশিয়ার বেশ ঘনিষ্ঠতা রয়েছে। একই সাথে পুতিনের দেশের সম্পর্ক রয়েছে মধ্যপ্রাচ্যের অন্যতম শক্তিশালী দেশ ইরানের সঙ্গেও। যুক্তরাষ্ট্রের মতে, বর্তমানে মস্কো ও তেহরানের পূর্ণ মাত্রায় প্রতিরক্ষা অংশীদারত্ব রয়েছে।

author avatar
Editor Online
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button