বিজ্ঞান ও প্রযুক্তি

২০৩০ সালের মধ্যেই চন্দ্রজয়ের সংকল্প চীনের!

মোহনা অনলাইন

২০৩০ সালের মধ্যে চাঁদে মহাকাশচারী পাঠাতে চলেছে চীন, এমনটাই ঘোষণা করা হয়েছে। তবে চীনের এই ঘোষণার অভিনব দিকটি হল, তারা শুধু নিজের দেশ নয়, বিদেশের মহাকাশচারীদেরও চাঁদে পাড়ি দেওয়ার সুযোগ দেবে।

২০৩০ সালের মধ্যে চাঁদে মহাকাশচারী নামাবে চায়না ম্যান্‌ড স্পেস এজেন্সি (সিএমএসএ)। এই প্রকল্পের সঙ্গে যুক্ত হওয়ার সুযোগ পাবেন বিদেশি মহাকাশচারীরাও। বিভিন্ন দেশে সেই মর্মে আমন্ত্রণপত্র পাঠানো হবে। যাঁরা চাঁদের মাটিতে নামতে এবং চীনের চন্দ্র অভিযানে শামিল হতে ইচ্ছুক, তাঁরা নাম নথিভুক্ত করতে পারবেন।

মহাকাশে নতুন একটি স্পেস স্টেশন চালু করেছে চীন। বৃহস্পতিবারই ছিল তার উদ্বোধন। সেই ঘোষণাও ওই সাংবাদিক বৈঠকেই করা হয়েছিল। সিএমএসএ-র ডেপুটি ডিরেক্টর লিন শিকিয়াং জানিয়েছেন, শান্তিপূর্ণ ভাবে মহাকাশের ব্যবহারে আগ্রহী যে সকল দেশ, চাইলে তারাও চীনের এই চন্দ্র অভিযানের সঙ্গে যুক্ত হতে পারে এবং নানা ভাবে সহায়তা করতে পারে। সকলের সঙ্গে মিলেমিশে অভিযান সম্পূর্ণ করতে আগ্রহী শি জিনপিংয়ের দেশ।

এর আগে চাঁদে একাধিক অভিযান করেছে চীন। তবে কোনও মহাকাশচারীকে এর আগে তারা চাঁদে পাঠায়নি। ২০৩০ সালের মধ্যে সেই মাইলফলক ছুঁয়ে ফেলার লক্ষ্য রয়েছে চীনের সামনে। লিন জানিয়েছেন, চীন এখন নিয়মিত মহাকাশ অভিযান করতে সক্ষম। বছরে অন্তত দু’বার তারা মহাকাশে মানুষ পাঠাতে পারে। তাই আগামী দিনে চন্দ্র অভিযান নিয়েও আশাবাদী চীনের মহাকাশ গবেষণা সংস্থা।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button