জাতীয়

নিজ খরচে প্রার্থীদের প্রচার সামগ্রী সরাতে ইসির নির্দেশনা

মোহনা অনলাইন

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংসদীয় আসনে আগ্রহী প্রার্থীদের প্রচারণায় যেসব পোস্টার, ব্যানার, দেওয়াল লিখন ও বিলবোর্ড স্থাপন করা হয়েছে সেগুলো নিজ খরচে অপসারণের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন।

গত বুধবার নির্বাচনী তফসিল ঘোষণার পরদিন স্থানীয় সরকার বিভাগকে এ বিষয়ে ব্যবস্থা নিতে চিঠি দিয়েছে ইসি।

নির্দেশনায় বলা হয়, ৭ জানুয়ারি ২০২৪ তারিখে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে ১৫ নভেম্বর ২০২৩ তারিখে সময়সূচি ঘোষণা করা হয়েছে (সময়সূচির প্রজ্ঞাপন: পরিশিষ্ট-‘ক’)। সম্ভাব্য প্রার্থীদের পোস্টার, ব্যানার, দেওয়াল লিখন, বিলবোর্ড, গেইট, তোরণ, প্যান্ডেল ও আলোকসজ্জা ইত্যাদি প্রচারসামগ্রী ও নির্বাচনী ক্যাম্প থাকলে সেগুলো অপসারণ করার জন্য মাননীয় নির্বাচন কমিশন সিদ্ধান্ত প্রদান করেছেন। এ লক্ষ্যে সম্ভাব্য প্রার্থীদের উক্তরূপ নির্বাচনী প্রচারণার সামগ্রী থাকলে তা সংশ্লিষ্ট ব্যক্তিদের নিজ খরচে অপসারণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য মাননীয় নির্বাচন কমিশন নির্দেশ প্রদান করেছেন। এ লক্ষ্যে সিটি করপোরেশন, পৌরসভাসহ বিভিন্ন স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহকে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের জন্য নির্দেশনা প্রদান প্রয়োজন।

আচরণবিধি না মানলে প্রার্থী বা তার সমর্থকের সর্বোচ্চ ছয় মাসের কারাদণ্ড বা পঞ্চাশ হাজার টাকা জরিমানা বা উভয়দণ্ডের বিধান রয়েছে। সেই সঙ্গে প্রার্থিতা বাতিলসহ নিবন্ধিত দলকে পঞ্চাশ হাজার টাকা পর্যন্ত জরিমানার করারও বিধান রয়েছে।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button