Site icon Mohona TV

আর্জেন্টিনার নতুন প্রেসিডেন্ট জাভিয়ের

ছবি: সংগৃহীত

নতুন প্রেসিডেন্ট পেল আর্জেন্টিনা। ডানপন্থী উদারবাদী রাজনীতিবিদ জাভিয়ের মিলেই নতুন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন। স্থানীয় সময় গত রোববার (১৯ নভেম্বর) তাঁকে আনুষ্ঠানিকভাবে নির্বাচিত ঘোষণা করা হয়। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে এসব তথ্য।

প্রথম দফার প্রেসিডেন্ট নির্বাচনে কোনো প্রার্থী সরকার গঠনে প্রয়োজনীয় সংখ্যক ভোট না পাওয়ায় রোববার আর্জেন্টিানায় দ্বিতীয় দফার নির্বাচন হয়। এই নির্বাচনে জাভিয়ের মিলেই ৫৬ শতাংশ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। অন্যদিকে তার নিকটতম প্রার্থী সার্জিও মাসা ৪৪ শতাংশ ভোট পেয়েছেন।

ফলাফল লাভের পর নতুন রাজনৈতিক যুগের সূচনার ঘোষণা দিয়ে মিলেই বলেন, ‘অবক্ষয়ের মডেল শেষ করার সময় এসেছে, পেছনে ফিরে যাওয়ার আর কোনো সুযোগ নেই।’ সমর্থকদের সামনে দেওয়া ভাষণে এ সময় মিলেই তাঁর প্রশাসনের সামনে থাকা বিভিন্ন চ্যালেঞ্জের কথাও তুলে ধরেন।

নবনির্বাচিত আর্জেন্টাইন এই প্রেসিডেন্ট বলেন, ‘আমাদের সামনে বিপুল পরিমাণ কাজ পড়ে রয়েছে। মূল্যস্ফীতি, কর্মসংস্থানের অভাব ও দারিদ্র্যসহ বিভিন্ন বিষয় মোকাবিলা করতে হবে আমাদের। পরিস্থিতি অনেক জটিল এবং এখানে হালকা চালের আধখেঁচড়া সিদ্ধান্ত গ্রহণের কোনো সুযোগ নেই।’

নির্বাচনের আগে মিলেই দেশের অর্থনৈতিক পরিস্থিতি উন্নতিকল্পে বেশ কিছু পরিকল্পনা প্রকাশ করেছিলেন। তিনি অর্থনৈতিক শক থেরাপির প্রতিশ্রুতি দিয়েছিলেন। তাঁর পরিকল্পনার মধ্যে রয়েছে- কেন্দ্রীয় ব্যাংক বন্ধ করে দেওয়া, মুদ্রা হিসেবে পেসোকে বাতিল বা সংস্কার করা এবং সরকারি ব্যয় কমানো। তাঁর এসব প্রতিশ্রুতি অর্থনৈতিক কারণে সংক্ষুব্ধ থাকা ভোটারদের অনুরণিত করেছিল, যা তাঁর জয়ের জন্য সহায়ক ভূমিকা পালন করেছে।

author avatar
Editor Online
Exit mobile version