আন্তর্জাতিক

আল-শিফায় সুড়ঙ্গ পাওয়ার দাবি ইসরাইলের

মোহনা অনলাইন

গাজার আল শিফা হাসপাতালের নিচে হামাসের ব্যবহৃত একটি ৫৫ মিটার লম্বা সুড়ঙ্গ খুঁজে পাওয়ার দাবি করেছে ইসরায়েল। ইতোমধ্যে সুড়ঙ্গের একটি ভিডিও ফুটেজ প্রকাশ করেছে ইসরায়েলি কর্তৃপক্ষ। তবে হামাস বলেছে, ইসরায়েলের দাবি ‘ভিত্তিহীন’। খবর আল জাজিরার।

ইসরায়েলের ডিফেন্স ফোর্স(আইডিএফ) কিছু ফুটেজ প্রকাশ করে দাবি করেছে, আল-শিফা হাসপাতালের নিচে হামাসের সুড়ঙ্গ ছিল। রোববার ইসরায়েলের সেনার তরফে দাবি করা হয়, হাসপাতালের ১০ ফিট নিচে ৫৫ মিটার লম্বা সুড়ঙ্গ ছিল। সেখান থেকে প্রচুর অস্ত্রও উদ্ধার করেছে তারা। সুড়ঙ্গের শেষে একটি বিস্ফেরক নিরোধক দরজা আছে। তবে দরজার ওপাশে কী আছে, তা আইডিএফ জানায়নি।

এদিকে অবরুদ্ধ গাজা উপত্যকায় হামাস তাদের শত শত কিলোমিটারের অনেক গোপন সুড়ঙ্গ, বাংকার থাকার কথা স্বীকার করলেও হাসপাতালের মতো জায়গায় তাদের কোনো সড়ঙ্গ নেই বলে বারবারই বলে আসছে। আল-শিফা হাসপাতালের নিচে সুড়ঙ্গ পাওয়ার দাবিকেও ‘ভিত্তিহীন’ বলছে হামাস। আরব নিউজের এক প্রতিবেদন বলা হয়, রবিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং জাতিসংঘের মানবিক সমন্বয় কার্যালয়ের যৌথ তত্তাবধানে ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট এই শিশুগুলোকে অবরুদ্ধ হাসপাতাল থেকে বের করে আনে। তাদের গাজার দক্ষিণাঞ্চলে একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে তাদের।

গত ৭ অক্টোবর ইসরায়েলে ঢুকে হামাসের নজিরবিহীন হামলায় ১,৪০০’র বেশি মানুষ নিহত এবং ২৪০ জন জিম্মি হওয়ার পর থেকেই সশস্ত্র এই ফিলিস্তিনি গোষ্ঠীকে নিশ্চিহ্ন করার প্রত্যয় নিয়ে গাজায় হামলা চালাচ্ছে ইসরায়েলের সামরিক বাহিনী। যুদ্ধ শুরুর পর থেকে এখন পর্যন্ত গাজায় ১১ হাজার ৫০০’র বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। এদের মধ্যে অন্তত ৪ হাজার ৭০০ জনই শিশু।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button