জাতীয়

শিশুশ্রম নিরসনে আড়াই হাজার কোটি টাকার মেগা প্রকল্প

মোহনা অনলাইন

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় শিশুশ্রম নিরসনে আড়াই হাজার কোটি টাকার মেগা প্রকল্প হাতে নিচ্ছে। গতকাল বুধবার শ্রম মন্ত্রণালয়ের উদ্যোগে পরিচালিত রাজধানীর বিয়াম মিলনায়তনে এসব তথ্য জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান সচিব এহছানে এলাহী। 

কিছু সংশোধনীসহ প্রকল্প প্রস্তাব (ডিপিপি) অনুমোদনের জন্য পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির পরবর্তী বৈঠকে প্রকল্পটি অনুমোদন পাওয়ার সম্ভাবনা রয়েছে। সচিব এহছানে এলাহী জানান, শিশুরা শ্রমে নিযুক্ত হলে আগামী প্রজন্ম অঙ্কুরেই বিনষ্ট হবে। মানবসম্পদ থেকে বঞ্চিত হবে দেশ। এ বিবেচনা থেকে শিশুশ্রম বন্ধে এ প্রকল্প হাতে নিয়েছে সরকার। একনেকের পরবর্তী বৈঠকে অনুমোদন পেলে দ্রুত প্রকল্পের কাজ শুরু করা হবে। প্রকল্পের আওতায় শিশুশ্রম নিরসনের পাশাপাশি থাকবে পুনর্বাসনের ব্যবস্থা। এ জন্য নতুন করে শ্রমে নিয়োজিত শিশুদের তথ্য ব্যাংক হালনাগাদে জরিপ পরিচালনা করা হবে বলে জানান তিনি।

প্রত্যন্ত অঞ্চলের শিশুদের কাছে পৌঁছানোর সুবিধায় শিশুশ্রম নিরসনের প্রকল্পগুলো বিভিন্ন এনজিওর মাধ্যমে বাস্তবায়ন হয়ে আসছে। কিন্তু অনেক এনজিও কাজে ফাঁকি দেয়। এ প্রসঙ্গে সচিব বলেন, শিশুশ্রম এতটা ব্যাপক ও গুরুত্বপূর্ণ, কেবল প্রকল্পের মাধ্যমে তা নিরসন সম্ভব নয়। এটিকে সামাজিক আন্দোলনে রূপ দিতে হবে।
এ সময় তিনি জানান, সারাদেশে ঝুঁকিপূর্ণ শ্রমে নিয়োজিত শিশুর সংখ্যা ১০ লাখ ৭৬ হাজার। অনুষ্ঠানে জানানো হয়, বর্তমান প্রকল্পের চতুর্থ পর্যায়ে ১ লাখ শিশুকে উপানুষ্ঠানিক শিক্ষা ও দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ দেওয়া হয়েছে। প্রকল্পের ব্যয় ধরা হয় ২৮৪ কোটি টাকা। ২০১৮ সালে শুরু হওয়া প্রকল্পটি আগামী মাসে শেষ হচ্ছে। এর আগে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ে আরও ১ লাখ শিশু এ প্রশিক্ষণ পেয়েছে। এসব শিশু প্রতি মাসে ১ হাজার টাকা বৃত্তি, প্রশিক্ষণে সেরা ১০ হাজার শিশুকে ১৩ হাজার টাকা করে পুঁজি সহায়তা দেওয়া হয়েছে।

 

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button