আন্তর্জাতিক

নিজস্ব প্রযুক্তির যুদ্ধবিমানে প্রধানমন্ত্রী মোদী

মোহনা অনলাইন

দেশীয় প্রযুক্তিতে তৈরি যুদ্ধবিমান তেজসে উড়লেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তখন তাঁর পরনে ছিল যুদ্ধবিমান চালকের হালকা জলপাই রঙের পোশাক, মাথায় ব্যালিস্টিক হেলমেট আর চোখে ইউভি গগলস। এই সাজেই শনিবার (২৫ নভেম্বর) যুদ্ধবিমানে ওঠেন তিনি।

সকালে বেঙ্গালুরুর ‘হিন্দুস্থান অ্যারোনটিকস লিমিটেডের’ (হ্যাল) বিমানঘাঁটি থেকে ভারতীয় বিমানবাহিনীর এক কর্মকর্তার পাশে বসে মোদি যুদ্ধবিমানে করে উড়াল দেন। সেই অভিজ্ঞতা ও ছবি এক্স হ্যান্ডলে শেয়ার করেছেন প্রধানমন্ত্রী।

ভারতের তৈরি তেজাস যুদ্ধবিমানে মোদি ছবি সংগৃহীত

নরেন্দ্র মোদি লিখেছেন, ‘তেজসে সফল যাত্রা সম্পন্ন করলাম। এই অভিজ্ঞতা আমাকে দারুণভাবে সমৃদ্ধ করেছে। দেশবাসীর ক্ষমতার প্রতি আমার আস্থা বাড়িয়েছে এবং আমাদের জাতীয় সম্ভাবনা সম্পর্কে নতুন করে গর্ব এবং আশার আলো এনে দিয়েছে।’

ভারতীয় প্রযুক্তিতে তৈরি হালকা ওজনের ‘মাল্টি রোল সুপারসনিক’ যুদ্ধবিমান তেজস নানা ধরনের ক্ষেপণাস্ত্র নিক্ষেপে সক্ষম। এখন ৪০টি তেজস চালায় ভারতীয় বিমানবাহিনী। বিমানবাহিনী ৩৬ হাজার ৪৬৮ কোটি রুপিতে আরও ৮৩টি তেজস কিনবে বলে এনডিটিভির খবরে বলা হয়।

ভারতের তৈরি তেজাস যুদ্ধবিমানে মোদি ছবি সংগৃহীত

ভারতের নৌবাহিনীর সদস্যরা তেজসের নৌ সংস্করণ ব্যবহার করতে চলেছে। গত অক্টোবরে তেজসের মার্ক-১ ফাইটার জেটের দুই আসনের নয়া প্রশিক্ষণ সংস্করণটি আনুষ্ঠানিকভাবে বিমানবাহিনীর হাতে তুলে দেওয়া হয়। শনিবার তাতেই ওঠেন মোদি।

author avatar
Delowar Hossain Litu
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button