আন্তর্জাতিক

দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে গাজা , হুঁশিয়ারি ডব্লিউএফপির

মোহনা অনলাইন

প্রায় দেড় মাসের বেশি সময় ধরে চলা ইসরায়েলি আগ্রাসনে পুরোপুরি মৃত্যুপুরীতে পরিণত হয়েছে গাজা ভূখণ্ড। বর্তমানে যদিও যুদ্ধবিরতি চলছে কিন্তু যুদ্ধবিরতির সময় শেষ হলেই আবারও গাজায় হামলা শুরু করবে ইসরাইল।

এদিকে, জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) প্রধান সিন্ডি ম্যাককেইন বলছেন, ইসরায়েল এবং সশস্ত্র সংগঠন হামাসের মধ্যকার সংঘাতের ফলস্বরূপ দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে এসে পৌঁছেছে অবরুদ্ধ উপত্যকাটি।

এ সময় তিনি অবরুদ্ধ যুদ্ধবিধ্বস্ত অঞ্চলটিতে আরও সাহায্যের আহ্বান জানান। খবর আল জাজিরা।

তিনি এমন এক সময়ে এই মন্তব্য করলেন যখন গাজায় চারদিনের যুদ্ধবিরতির অবসান ঘনিয়ে আসছে। এ ছাড়া ইসরায়েল বলছে, যুদ্ধবিরতি শেষ হওয়া মাত্রই তারা আবারও গাজায় হামলা চালানো শুরু করবে।

ম্যাককেইন সিবিএস ফেস দ্য নেশন মডারেটর ম্যাগারেট ব্রেনানকে বলেন, ‘এখানে মূল কথা হলো, গাজাতে আমাদের আরও সাহায্য পেতে হবে এবং এতোদিন ধরে সেটিই বলা হয়েছে। আমরা দেখতে পাচ্ছি যে এই অঞ্চলটি দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে রয়েছে।’

তিনি আরও বলেন, “দুর্ভিক্ষ এটি এমন কিছু যা পুরো অঞ্চলে ছড়িয়ে পড়বে এবং এর সাথে রোগ ও ছড়িয়ে পড়বে।”

যুক্তরাষ্ট্রের প্রয়াত রিপাবলিকান সিনেটর এবং সাবেক প্রেসিডেন্ট পদপ্রার্থী জন ম্যাককেইনের বিধবা সিন্ডি ম্যাককেইন আরও বলেন, এই অঞ্চলে শিশুদের মধ্যে অপুষ্টি প্রায় ৩০ শতাংশ বৃদ্ধি পেতে পারে যা শিশুদের জীবন হুমকির মুখে ফেলবে।

তিনি আরও বলেন, “দুর্ভিক্ষ এটি এমন কিছু যা পুরো অঞ্চলে ছড়িয়ে পড়বে এবং এর সাথে রোগ ও ছড়িয়ে পড়বে।”

এছাড়া চারদিনের যুদ্ধবিরতি পর্যাপ্ত নয় উল্লেখ করে সিন্ডি ম্যাককেইন বলেন, “শুধু চার দিনের জন্য নয়, প্রয়োজনীয় সহায়তার বিতরণ আরও দীর্ঘ সময়ের জন্য করা যেতে পারে।“

উল্লেখ্য, আজ সোমবার (২৭ নভেম্বর) শেষ হচ্ছে যুদ্ধবিরতি চুক্তি সময়। গত শুক্রবার থেকে শুরু হওয়া চারদিনের যুদ্ধবিরতির চুক্তি অনুযায়ী, হামাস ৫০ ইসরায়েলি বন্দিকে মুক্তি দেবে। অপরদিকে ইসরায়েল তাদের কারাগার থেকে ১৫০ ফিলিস্তিনিকে মুক্তি দেবে।

author avatar
Editor Online
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button