Site icon Mohona TV

২ মাস বাড়ানো হলো রিটার্ন দাখিলের সময়

আজ বুধবার এক প্রজ্ঞাপনে আয়কর রিটার্ন জমার সময় বৃদ্ধির কথা জানিয়েছে এনবিআর। ছবি: সংগৃহীত

ব্যক্তিশ্রেণির আয়কর রিটার্ন জমা দেওয়ার সময় দুই মাস বাড়ানো হয়েছে। এতে করে জনগণ ৩১ জানুয়ারি পর্যন্ত আয়কর রিটার্ন জমা দিতে পারবেন।

আজ বুধবার (২৯ নভেম্বর) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কর আইন-১ এর দ্বিতীয় সচিব মহিদুল ইসলাম চৌধুরীর সাক্ষর করা এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে আয়কর রিটার্ন জমা দেওয়ার সময় এক মাস বৃদ্ধির জন্য এনবিআরে আবেদন করে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)। আর ঢাকা ট্যাক্সবারসহ কয়েকটি মহল দুই মাস সময় বৃদ্ধির জন্য আবেদন করে।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান বরাবর পৃথকভাবে তারা এ সংক্রান্ত চিঠি দেয়। চিঠিতে কারণ হিসেবে এফবিসিসিআই বলেছে, নতুন আয়কর আইন-২০২৩ প্রতিপালন ও আয়কর পরিপত্র বিলম্বে প্রকাশের কারণে এবার করদাতারা প্রস্তুতি নেওয়ার তেমন সময় পাননি। সেই সঙ্গে রাজনৈতিক পরিস্থিতি এবং আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের কারণে অনেক করদাতার পক্ষেই ৩০ নভেম্বরের মধ্যে আয়কর রিটার্ন দাখিল করা সম্ভব হবে না।

উল্লেখ্য, এনবিআরের আয়কর অনুবিভাগের একজন কর্মকর্তা জানান, বর্তমানে দেশে ৯৪ লাখের বেশি কর শনাক্তকরণ নম্বর (টিআইএন) রয়েছে। এরমধ্যে সর্বশেষ তথ্য অনুযায়ী, মাত্র ২০ লাখেরও কম রিটার্ন জমা পড়েছে।

author avatar
Delowar Hossain Litu
Exit mobile version