Site icon Mohona TV

তফসিলের বৈধতা নিয়ে রিটের আদেশ আজ

ছবি: সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তারিখ নির্ধারণ করে ঘোষিত তফসিলের বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিটের আদেশ আজ সোমবার দেয়া হবে। বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো: আতাবুল্লাহর হাইকোর্ট বেঞ্চে আদেশের দিন রিটটি আজকের কার্যতালিকায় ২ নম্বরে রয়েছে।

সোমবার হাইকোর্টের বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো: আতাবুল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চে আদেশের এ দিন ধার্য রয়েছে। এর আগে গত ৪ ডিসেম্বর রিটটির ওপর শুনানি শেষ হয়। ওইদিন আদেশের জন্য ১০ ডিসেম্বর দিন ধার্য করা হয়। ১০ ডিসেম্বর আদেশ না দিয়ে আজকের দিন নির্ধারণ করেন আদালত।

গত ৩ ডিসেম্বর রিটের আংশিক শুনানি হয়। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী ইউনুস আলী আকন্দ। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। গত ২৯ নভেম্বর সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুস আলী আকন্দ হাইকোর্টে রিটটি দায়ের করেন। রিটে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল বাতিল চাওয়া হয়।

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীদের নির্বাচন কমিশনে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ তারিখ ছিল ৩০ নভেম্বর।

গত ২৮ নভেম্বর বিকেলে ই-মেইলে ও রেজিস্ট্রি ডাকযোগে সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মো: ইউনুস আলী আকন্দ সংসদ নির্বাচন পেছানোর দাবিতে প্রধান নির্বাচন কশিনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বরাবর লিগ্যাল নোটিশ পাঠান। লিগ্যাল নোটিশে এই আইনজীবী উল্লেখ করেন, বর্তমানে রাজনৈতিক সঙ্কট চলছে। দেশে হরতাল-অবরোধ চলছে। এ অবস্থায় সুষ্ঠু ভোট করা সম্ভব নয়।

এতে বলা হয়, হরতাল-অবরোধের ফলে দেশে যে পরিস্থিতি তৈরি হয়েছে তাতে স্বতন্ত্র প্রার্থীরা নির্বাচনে অংশগ্রহণের জন্য প্রস্তুত নন। এ অবস্থায় নির্বাচনের তারিখ পিছিয়ে পুনরায় তফসিল ঘোষণা করতে নির্বাচন কমিশনের প্রতি দাবি জানানো হয়।

author avatar
Online Editor SEO
Exit mobile version