জীবনধারা

পেঁপের সঙ্গে যে খাবারগুলো খাওয়া ক্ষতিকর!

মোহনা অনলাইন

পেঁপে শরীরের জন্য অনেক উপকারী। এতে থাকে বিভিন্ন ধরনের ভিটামিন, প্রোটিন, ফাইবারসহ কার্বোহাইড্রেট। এই ফল বহু রোগের মহৌষধ। পুষ্টিবিদরা প্রতিদিনের খাদ্যতালিকায় পেঁপে রাখার পরামর্শ দেন।

আমাদের শরীর সুস্থ রাখতে ভেতর থেকে কাজ করে পেঁপে। এই ফলে থাকা প্রোটিন, কার্বোহাইড্রেট, ভিটামিন ও ফাইবার অনেক অসুখের বিরুদ্ধে রুখে দাঁড়ায়। তাই প্রতিদিনের খাবারের তালিকায় পেঁপে রাখা উপকারী। অনেক সময় আমরা না বুঝেই কিছু খাবারের সঙ্গে পেঁপে খেয়ে ফেলি যা আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক হতে পারে।

মসলাদার খাবার এবং পেঁপে: আমরা সবাই জানি যে মসলাদার খাবার শরীরে তাপ তৈরি করে। অন্যদিকে, পেঁপে একটি ঠান্ডা ফল, যার অর্থ আয়ুর্বেদ অনুসারে এটি সঠিক সংমিশ্রণ নয়। দুপুরের খাবার বা রাতের খাবার, যেখানে বেশিরভাগই মসলাদার খাবার থাকে, তার সঙ্গে পেঁপে খাওয়ার অভ্যাস বাদ দিন। কারণ এটি আপনার শরীরের তাপমাত্রায় ভারসাম্যহীনতা সৃষ্টি করতে পারে এবং পেটে অস্বস্তির কারণ হতে পারে।

দই ও পেঁপে: দই খাওয়ার উপকারিতা জানা আছে নিশ্চয়ই? হজমের সমস্যার সমাধানে কাজ করে দই। এছাড়া এই প্রোবায়োটিক খাবার আরও অনেক শারীরিক অসুস্থতার সমাধান দিতে পারে। কিন্তু যখন আপনি উপকারী পেঁপের সঙ্গে দই মিশিয়ে খাবেন, তখন এই দুই উপকারী উপাদান মিলে শরীরের জন্য ক্ষতিকর হয়ে দাঁড়াবে।

দুগ্ধজাত দ্রব্য এবং পেঁপে: অনেকে দুগ্ধজাত পণ্য যেমন দুধ বা দইয়ের সঙ্গে পেঁপে খেয়ে থাকে। আপনিও যদি এমনটা করেন তবে তা এখনই বন্ধ করুন। পেঁপেতে প্যাপেইন নামক একটি এনজাইম রয়েছে যা এই দুগ্ধজাত পণ্যগুলোর হজম প্রক্রিয়াকে ব্যাহত করতে পারে। এর ফলে পেটে গ্যাস জমা এবং পেট ফুলে যাওয়ার মতো উপসর্গ দেখা দিতে পারে। সুতরাং, এগুলো আলাদাভাবে খাওয়াই ভালো।

চা এবং পেঁপে: গরম এবং ঠান্ডা খাবারের সংমিশ্রণের আরেকটি উদাহরণ হলো চা এবং পেঁপে। চায়ে ক্যাটেচিন নামক একটি যৌগ থাকে যা গ্যাস্ট্রিকের সমস্যা সৃষ্টি করে। এটি পেঁপেতে পাওয়া প্যাপেইন এনজাইমের সংস্পর্শে এলে পরিস্থিতি আরও খারাপ করতে পারে। তাই এই ফলের সঙ্গে কখনো চা খাবেন না।

সাইট্রাস ফল এবং পেঁপে: ফল খাওয়ার সময় আমরা বেশিরভাগই বিভিন্ন ফল একসঙ্গে মিশিয়ে এবং দু’বার চিন্তা না করেই খেয়ে ফেলি। কিন্তু সাইট্রাস কোনো ফলের সঙ্গে পেঁপে মেশাবেন না। এই ফলগুলো ভিটামিন সি-তে ভরপুর থাকে, যার মানে এগুলো অম্লীয় প্রকৃতির। পেঁপের সঙ্গে এগুলো খেলে অ্যাসিড রিফ্লাক্স বা বুকে জ্বালাপোড়া অনুভব করতে পারেন।

লেবু ও পেঁপে :
ভিটামিন সি সমৃদ্ধ লেবুর রয়েছে অসংখ্য কার্যকারিতা। প্রতিদিনের খাবারে লেবু রাখার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। তবে এই লেবু আবার পেঁপের সঙ্গে মিশিয়ে খেতে নিষেধ করেন তারা। কারণ পেঁপে ও লেবু যখন একসঙ্গে খাওয়া হয় তখন কমে যেতে পারে শরীরে হিমোগ্লোবিনের মাত্রা। সেখান থেকে দেখা দিতে পারে পেটের বিভিন্ন সমস্যা। পাকা পেঁপে টুকরো করে তার উপরে লেবুর রস ছড়িয়ে খাওয়ার অভ্যাস থাকে অনেকের। এটি দেখতে স্বাস্থ্যকর মনে হলেও আসলে কিন্তু তা নয়। তাই যতই সুস্বাদু মনে হোক, এই অভ্যাস থাকলে বাদ দিন। কারণ, দুটি স্বাস্থ্যকর খাবার হলেও একসঙ্গে খাওয়া মোটেও উপকারী নয়।

আঙুর এবং পেঁপে: উপরে উল্লিখিত সাইট্রাস ফল ছাড়াও, আপনাকে অবশ্যই পেঁপের সঙ্গে আঙুর খাওয়া বাদ দিতে হবে। আঙুর, সবুজ, কালো বা লাল যে কোনো ধরনেরই হোক না কেন, এগুলো পেঁপের সঙ্গে মোটেই ভালো কোনো খাবার নয়। আঙুরে উচ্চ অ্যাসিড উপাদান রয়েছে। যে কারণে পেঁপের সঙ্গে মিশিয়ে খেলে তা পেটে অস্বস্তির কারণ হতে পারে। স্বাস্থ্য উপকারিতা পাওয়ার জন্য এই দুটি ফল আলাদাভাবে খাওয়াই উত্তম।

টমেটো ও কাঁচা পেঁপে : 
কাঁচা পেঁপেও কম উপকারী নয়। আমাদের দেশে কাঁচা পেঁপের তরকারি কিংবা সালাদ অহরহ খাওয়া হয়। অনেক সময় সালাদের বাটিতে কাঁচা পেঁপের সঙ্গে দেখা যায় টমেটোও। এই সালাদ খেতে সুস্বাদু তাতে সন্দেহ নেই।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button