জাতীয়

মৃদু শৈত্যপ্রবাহের আভাস, বিরাজ করবে ঘন কুয়াশা

মোহনা অনলাইন

ক্রমান্বয়ে তাপমাত্রা কমার মধ্যে আগামী তিন দিনে‌ শৈত্য প্রবাহের আভাস দেখা দিয়েছে। সঙ্গে থাকবে ঘন কুয়াশাও।সোমবার (১১ ডিসেম্বর) এমন পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। দেশের উত্তর ও পশ্চিমাঞ্চলসহ বিভিন্ন স্থানে আগামীকাল থেকে মৃদু শৈত্য প্রবাহ শুরু হতে পারে।

ক্রমান্বয়ে তাপমাত্রা কমার মধ্যে আগামী কয়েক দিনের মধ্যে রাত ও দিনের তাপমাত্রা কমে গিয়ে তা মাঝারি ধরনের শৈত্য প্রবাহের আভাস দেখা দিয়েছে। সঙ্গে থাকবে ঘন কুয়াশাও।

১১ ডিসেম্বর, সোমবার রাতে আবহাওয়াবিদ নাজমুল হক জানান, মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তরাঞ্চলে ও নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। রাতের তাপমাত্রা কিছুটা হ্রাস পেতে পারে এবং পরবর্তী ৭২ ঘন্টায় দেশের বিভিন্ন স্থানে মৃদৃ শৈত্য প্রবাহ শুরু হতে পারে। আগামীকাল মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তরাঞ্চলে ও নদী অববাহিকাসমূহে মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশায় ঢেকে যেতে পারে।

তিনি আরো জানান, দিনাজপুর, রংপুর, রাজশাহী, খুলনা, তেঁতুলিয়া, বদলগাছী, সাতক্ষীরা এলাকায় রাত ও দিনের তাপমাত্র ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত হ্রাস পেথে পারে। ওইসব এলাকায় আকাশ আংশিক মেঘলাসহ মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। আবহাওয়াবিদ ড. আবুল কালাম মল্লিক জানিয়েছেন, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে বিস্তৃত রয়েছে।

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) সন্ধ্যা পর্যন্ত অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তরাঞ্চলে ও নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

সারা দেশে রাতের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। আর দিনের তাপমাত্রা প্রায় আপরিবর্তিত থাকতে পারে। আগামী তিন দিনে দেশের কোথাও কোথাও মৃদু শৈত্য প্রবাহ বয়ে যেতে পারে। বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ার অবস্থা সামান্য পরিবর্তন হতে পারে।

সোমবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীর বদলগাছীতে ১১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্র ছিল টেকনাফে ৩০ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

author avatar
Online Editor SEO
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button